বিচারপতি শামসুদ্দিন চৌধুরীকে গ্রেপ্তারে আইনি নোটিশ

সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরীর বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী মামলা দায়ের করে গ্রেপ্তার করতে স্বরাষ্ট্র সচিবসহ তিনজনকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

নোটিশপ্রাপ্ত অপর দুজন হলেন- পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক এবং ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া।

প্রধান বিচারপতিকে নিয়ে কটূক্তিমূলক মন্তব্য করায় বুধবার দুপুরে সুপ্রিম কোর্টের আইনজীবী জুলফিকার আলী জুনু ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে ওই আইনজীবী বলেন, সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মঙ্গলবার এক মিটিংয়ে প্রকাশ্যে প্রধান বিচারপতিকে নিয়ে কটূক্তিমূলক, আদালত অবমাননাকর, মানহানি কর, অসত্য ও বিভ্রান্তিমূলক বক্তব্য দেন।

অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী তাঁর বক্তব্যে বলেছেন, বাংলাদেশের প্রধান বিচারপতি যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি মীর কাশেম আলীর পক্ষ থেকে অর্থ গ্রহণ করেছেন এবং তিনি প্রধান বিচারপতি সম্পর্কে নানা রকম আপত্তিকর, আদালত অবমাননাকর, মানহানিকর ও বিভ্রান্তিমূলক কথা বলেছেন। যা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।

সাবেক বিচারপতির উক্তরূপ বক্তব্যের ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে এবং স্বাধীন বিচার ব্যবস্থার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। যা অসাংবিধানিক প্রচলিত ফৌজদারি আইনে শাস্তিযোগ্য অপরাধ এবং আদালত অবমাননার শামিল। তাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বাদী হয়ে তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা করে তাঁকে কেন গ্রেপ্তার করা হবে না মর্মে আগামী ৭২ ঘণ্টার মধ্যে জাতির কাছে লিখিত আকারে জানানোর অনুরোধ করা হলো। অন্যথায় যথোপযুক্ত আইনের ধারায় জনস্বার্থে মামলা দায়ের করা হবে।



মন্তব্য চালু নেই