বিছানায় শুয়ে ফোন ঘাঁটাঘাঁটি করছেন? হারাতে পারেন দৃ্ষ্টিশক্তি!

প্রায় ৯০ শতাংশ মোবাইল ইউজাররা বিছানায় শুয়ে শুয়ে ফোনে কথা বলেন অথবা সার্ফিং করেন। এই অভ্যাস থেকে কিন্তু মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে চোখের। জেনে নিন কীভাবে। সারাক্ষণ মোবাইল ফোনে নেট সার্ফিং বা সোশ্যাল নেটওয়র্কিং করলে চোখের উপর চাপ তো পড়েই কিন্তু তার থেকেও বড় কথা হারাতে পারেন দৃষ্টিশক্তি। এমনটাই ঘটেছে ব্রিটেনের দুই মহিলার ক্ষেত্রে।

এঁরা দু’জনেই থেকে থেকে ১৫ মিনিটের জন্য দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছিলেন। এর জন্য বহু ধরনের মেডিক্যাল টেস্ট করানোর পরে শেষ পর্যন্ত তাঁরা দ্বারস্থ হন আই স্পেশালিস্টের। তখনই ধরা পড়ে আসল কারণ। জানা যায় বিছানায় শুয়ে শুয়ে স্মার্টফোন দেখেই যে শুধু এই অবস্থা হয়েছে তা নয়। আসলে ওই দুই মহিলাই উপুড় হয়ে শুয়ে একচোখে মোবাইল দেখতেন আর অন্য চোখ ঢাকা থাকত বালিশে।

দীর্ঘদিন এই অভ্যাসে স্মার্টফোন ব্যবহার করার পরে তাই এই ‘ভিশন লস’-এর ঘটনাটি ঘটে। তবে এটি সম্পূর্ণভাবে দৃষ্টিশক্তি হারানো নয়, চিকিৎসকের মতে এটি হল সাময়িক দৃষ্টিশক্তি ক্ষ। যাকে চিকিৎসকেরা বলছেন ‘ট্রানসিয়েন্ট স্মার্টফোন ব্লাইন্ডনেস’। তাই এবার থেকে বিছানায় শুয়ে স্মার্টফোন দেখার সময়ে সতর্ক থাকবেন, সব সময় দুই চোখেই স্মার্টফোন দেখবেন।-এবেলা



মন্তব্য চালু নেই