বিজ্ঞানের অগ্রযাত্রায় হারবাল ঔষধের উন্নতি

ওমর ফারুক সোহান, নিজস্ব প্রতিবেদক: সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে সোমবার(২৯ ফেব্রুয়ারী) বিজ্ঞানের অগ্রযাত্রায় হারবাল ঔষধের উন্নতি করার লক্ষ্যে “scientific approaches for herbal drugs development”-এর উপর সেমিনার অনুষ্ঠিত হল । দুপূর ১২টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ২১০ নং কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কলকাতার যাদেবপুর বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর ড. তপন কুমার চ্যাটার্জী ।

অনুষ্ঠানে গণ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মেসবাহউদ্দীন আহমেদ,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্রধান সুকল্যাণ কুমার কুন্ডু,গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্রধান ড.গোলাম মোহাম্মদসহ ফার্মেসী বিভাগের শিক্ষক এবং প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

SAM_1052

এ সময় প্রধান বক্তা বলেন, আমাদের চারপাশে হারবাল ঔষধ নিয়ে অনেক মিথ তৈরি হয়েছে। এই জায়গা থেকে সরে আসতে হবে। আর যেহেতু আমাদের উপমহাদেশ থেকেই প্রথম হারবাল চিকিৎসার সূচনা হয়েছে সেহেতু এই ক্ষেত্রে আমরা অনেক বেশী উন্নতি করতে পারব। বিদেশীরা এই হারবাল ঔষধ নিয়ে গবেষণা করে অনেক এগিয়ে যাচ্ছে অথচ আমরা পিছিয়ে আছি, সম্মিলিত গবেষনাই আমাদের দ্রুত সাফল্য নিয়ে আসতে পারে।।”

এছাড়া তিনি নতুন কোন কিছু আবিস্কার করার সাথে সাথে তা দ্রুত পেটেন্ট করার উপর গুরত্বারপ করেন।তিনি বলেন, “ পেটেন্ট আইন অনেক কঠিন হয়ে যাচ্ছে। সুতরাং গবেষণার প্রতিটি পর্যায়ই পেটেন্ট করে রাখতে হবে যাতে করে চুরি না হতে পারে।”



মন্তব্য চালু নেই