বিল গেটস, জাকারবার্গ, স্টিভ জবস বাংলাদেশে তৈরি হবে

ভবিষ্যতের বিল গেটস, মার্ক জাকারবার্গ, স্টিভ জবসরা বাংলাদেশে তৈরি হবে বলে মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে দ্বিতীয়বারের মতো শুরু হতে যাওয়া জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৬ এর সংবাদ সম্মেলনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

জোনাইদ আহমদ পলক বলেন, স্যামসাং, ডেল, এইচপি, এসারের প্রতিষ্ঠানকে যেমন বিশ্ববাসী চেনে, ‍২০২১ সালের আগেই বাংলাদেশকে তথ্য প্রযুক্তির জন্য বিশ্ববাসী চিনবে। বাংলাদেশের ব্র্যান্ড বিশ্বে ছড়িয়ে পড়বে। এজন্য সরকার বেশ কিছু উদ্যোগও গ্রহণ করেছে। আর ভবিষ্যতের বিল গেটস, মার্ক জুকারবার্গ, স্টিভ জবসের মত প্রোগ্রামার বাংলাদেশে তৈরি হবে।

বিশ্বে শ্রমিক রপ্তানির মতো ভবিষ্যতে বাংলাদেশ থেকে প্রোগ্রামার রপ্তানি করা হবে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি আরো বলেন, এবারের আয়োজনে ৫০০টি উপজেলা ও থানায় প্রচারণামূলক অ্যাক্টিভেশন, মেন্টরস ট্রেনিং, ফেসিলেটর কর্মশালা, ৬৪ টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশীপ ও ফোরাম আলোচনা, ১৬টি আঞ্চলিক প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা এবং জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প থাকছে।

বাংলাদেশ ওপেন সোর্সে নেটওয়ার্কের কারিগরি, ইভেন্ট ও নলেজ সহায়তায় এ প্রতিযোগিতার পরামর্শক হিসাবে থাকছেন অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

প্রতিযোগিতার বিচারিক কাজে ব্যবহার ‍করা হবে সার্চ ইঞ্জিন জাজ এর কোড মার্শাল (codemarshal.org)।

প্রতিযোগিতায় আগ্রহীদের যে কোনো প্রশ্নের উত্তর দিয়ে ইতিমধ্যে www.nhspc.org তে চালু করা হয়েছে ২টি অনলাইন ফোরাম।

আঞ্চলিক প্রতিযোগিতাসমূহ আগামী ৬ মার্চ থেকে শুরু হয়ে ৩ এপ্রিলের মধ্যে শেষ হবে। আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে ৯ এপ্রিল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা কৃষিবিদ ইনিষ্টিটিউটে অনুষ্ঠিত হবে।



মন্তব্য চালু নেই