বিশ্বের সবচেয়ে বৃহত্তম ‘ঘড়ি টাওয়ার’

বিশ্বের সবচেয়ে বড় ঘড়ি টাওয়ার নির্মাণ করতে যাচ্ছে ভারত। ঐতিহ্যবাহী শহর মহীশুরে ‘ঘড়ি টাওয়ার’ নির্মাণ করবে দেশটির অন্যতম প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ইনফোসিস’। শহরের দক্ষিণাঞ্চলে অবস্থিত ইনফোসিসের কার্যালয় প্রাঙ্গণে টাওয়ারটি নির্মাণ করছে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইনফোসিস কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রাচীন ‘গোথিক স্টাইলে’ নির্মিত টাওয়ারটি হবে বিশ্বমানের ভবন। এর উচ্চতা হবে ১৩৫ মিটার (৪৪৩ ফিট)। ১৯ তলা বিশিষ্ট টাওয়ারটির মধ্যে থাকবে সম্মেলন কক্ষ, দর্শণার্থীদের জন্য কক্ষ ও খাবারের ব্যবস্থা।

স্থাপনাটি বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ১০ মিলিয়ন মার্কিন ডলার বা ৭৮ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার টাকা। নকশায় ভারতের জাতীয় ঐতিহ্যকে ডিজিটাল প্রক্রিয়ায় তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

‘গিনেজ বুক ওয়ার্ল্ড’ কর্তৃপক্ষ বলেছে, স্থাপনাটি গিনেজ বুকে নিবন্ধিত হওয়ার মতো। স্বাধীনভাবে দাঁড়িয়ে থাকা ঘড়ি ভবন হিসেবে গিনেজ বুকে অন্তর্ভুক্ত হতে পারে। স্থাপনাটির পরিকল্পনাকে তারা স্বাগত জানিয়েছে। এ স্থাপনার জন্য ভারত থেকে কোনো আবেদন করা হলে তা বিবেচনা করবে তারা।

ইনফোসিসের ভাইস প্রেসিডেন্ট রামাদাস কান্ত বলেছেন, টাওয়ারটি হবে পূর্ণতা, শৃঙ্খলা এবং সময়ানুবর্তিতার প্রতীক। টাওয়ারটি বাহ্যিকভাবে পুরাতন একটি স্থাপনার মতোই মনে হবে। তবে এটি হবে সম্পূর্ণ ডিজিটাল। এতে গুরুত্বপূর্ণ বার্তা, জাতীয় দিবস থেকে শুরু করে বিভিন্ন ধর্মের ধর্মীয় উৎসবগুলো প্রদর্শিত হবে।

উল্লেখ্য, এখন পর্যন্ত বিশ্বের বৃহত্তম ‘ফ্রি-স্ট্যান্ডিং ক্লক টাওয়ার’ হিসেবে যুক্তরাজ্যের বার্মিংহামে অবস্থিত ‘জো টাওয়ার’কে বিবেচনা করা হয়। এটির উচ্চতা ১০০ মিটার। তবে ভারতে ঘড়ি টাওয়ারটি নির্মিত হলে এটিই হবে বিশ্বের ‘বৃহত্তম ফ্রি-স্ট্যান্ডিং ক্লক টাওয়ার।’



মন্তব্য চালু নেই