বিশ্ব বিখ্যাত মনিষীদের অদ্ভুদ যত শখ

শখ এমন একটি জিনিস যা যেকোনো বয়সী মানুষকে ছেলেমানুষি করে তুলতে পারে। বিশ্বজুড়ে নানা মানুষের নানা রকম শখ থাকে। আর সেই শখ যদি হয় কোনো বিখ্যাত মানুষের তবে সে শখের প্রতি সাধারণ মানুষের আগ্রহ থাকে আরো বেশি। কেউ কেউ বিখ্যাতদের অনুকরণে তাদের শখের দুনিয়া গড়ে তোলেন। আবার বিচিত্র শখ আছে বা ভয়ঙ্কর শখ আছে এমন লোকের সংখ্যাও কম না।

একেকজন মানুষের মানসিকতা, চিন্তাধারা ও সত্ত্বা যেমন আলাদা। তেমনই তাদের শখের ধরনও আলাদা ধরনের হয়। চলুন জেনে আসি বিশ্ব বিখ্যাত মানুষদের কার কি শখ ছিল-

লিওনার্দো দ্য ভিঞ্চি
লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার হাসি আজো শত শত হৃদয়ে দাগ কাটে। এরই মাঝে অমর হয়ে আছেন তিনি। তবে তারও ছিল শখের নেশা। তিনি বাজার থেকে বিভিন্ন দামের ও বিভিন্ন জাতের পাখি কিনতেন। তবে অদ্ভুত ব্যাপার ছিল তিনি পাখিগুলো পুষতেন না। কিনে মুক্ত আকাশে উড়িয়ে দিতেন।

রবীন্দ্রনাথ ঠাকুর
নোবেলজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের অনেক ধরনের ঘটনা আমাদের কাছে অজানা। তেমনই আমাদের অনেকের আগ্রহ রয়েছে তার শখের ব্যাপারে। কবিগুরুর ছিল নানা ডিজাইনের কলম সংগ্রহের নেশা। অনেকে ভাবতে পারেন তিনি ছিলেন সাহিত্যকার, তার মধ্যে এই শখটি থাকতেই পারে। কিন্তু তার শখটি অদ্ভুত হওয়ার কারণ ছিল তিনি সেই কলমগুলো দিয়ে খাতায় একটি আঁচড় কেটেও দেখতেন না।

আলেক্সান্ডার ডুমা
আলেক্সান্ডার ডুমার লেখা নানা উপন্যাস, গল্প ও কবিতা এখনো অনেক ভক্তের হৃদয় ছুঁয়ে যায়। কিন্তু আপনারা জানেন কি, তার ছিল অদ্ভুত ধরনের শখ। এবং তিনি তার শখকে নিজের পেশার সাথে জুড়ে নিয়েছিলেন। তিনি নীলরঙের কাগজে উপন্যাস লিখতেন, গোলাপি রঙের কাগজ রেখেছিলেন কবিতা লেখার জন্য এবং পত্রিকায় ছাপানোর জন্য তিনি লেখা পাঠাতেন হলুদ রঙের কাগজে।

অ্যাডলফ হিটলার
বিশ্বের ইতিহাসে যত রক্তয়ী যুদ্ধের ইতিহাস আছে তার মধ্যে অ্যাডলফ হিটলারের নাম প্রথমের সারিতেই। কিন্তু তিনি কেমন মানুষ ছিলেন তা অনেকেরই অজানা। তিনিও ছিলেন অদ্ভুত শখের মালিক। তিনি ছোটবেলা থেকেই ভায়োলিন বাজাতেন। এবং তার সময়ের জার্মানির অন্যতম শ্রেষ্ঠ ভায়োলিন বাদক ছিলেন তিনি। তার অদ্ভুত শখের সাথে এই ভায়োলিনের রয়েছে গভীর সম্পর্ক। তার নির্দেশে যত হত্যাযজ্ঞ করা হয়েছে প্রত্যেকটির পর তিনি তার ভায়োলিনটি বাজিয়ে দুঃখ প্রকাশ করতেন। এটিই ছিল তার শখ।
সূত্র: আমাদের সময়



মন্তব্য চালু নেই