‘বিশ্ব ব্যাংক কেন বাংলাদেশকে অপমান করল’

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে বিশ্বব্যাংক কেন বাংলাদেশকে অপমান করেছে তার জবাব চেয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগের গণগ্রন্থাগারে ‘ট্যানারি শিল্প স্থানান্তর পরিবেশ সংরক্ষণ ও জাতীয় উন্নয়ন’ শীর্ষক সেমিনারে সরকারের এই মন্ত্রী বলেন, সন্দেহের বশবর্তী হয়ে বিশ্বব্যাংক কেন আমাদের অপমান করলো জাতি হিসেবে আমরা তার জবাব চাই। শেখ হাসিনা কেন অপমানিত হলো, কেন হেয় করা হলো- তার জবাবও দিতে হবে। এসব প্রশ্নের জবাব বা সদোত্তর না পেলে ভবিষ্যতে আমাদের কোন প্রকল্পে বিশ্বব্যাংকের কোন অর্থ ব্যবহার করবো কিনা তা গভীরভাবে ভেবে দেখতে হবে।

পরিবেশ পরিবর্তনের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, মানুষের পরিবেশ মানুষই নষ্ট করছে। পরিবেশ নষ্ট করতে করতে মানুষ এমন পর্যায়ে গেছে যে, প্রকৃতি এখন তার প্রতিশোধ নিচ্ছে। এখন শীতকালে শীত নেই। শীতে মানুষ মারা যায় না। এখন মানুষ মারা যায় বজ্রপাতে। এ বছর অন্তত দুইশত মানুষ বজ্রপাতে মারা গেছে।

ট্যানারি স্থানান্তরের তাগিদ দিয়ে কাদের বলেন, হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের জন্য আদালত নির্দেশ দিয়েছেন। মন্ত্রণালয় সেই নির্দেশ বাস্তবায়নের জন্য কার্যকর ব্যবস্থা নিচ্ছে। ঢাকা শহরকে রক্ষা করতে হলে ট্যানারি স্থানান্তর অত্যন্ত জরুরি। যতো দ্রুত ট্যানারি সরানো যাবে ঢাকাবাসীর জন্য ততো বেশি মঙ্গল হবে।



মন্তব্য চালু নেই