বুক ধড়ফড় করে, জেনে নিন কারণগুলো

বুক ধড়ফড় করা কোনো রোগ নয়। রোগের উপসর্গ মাত্র। এ সমস্যা প্রচুর দেখতে পাওয়া যায়। সবসময় যে জটিল কোনো কারণে বুক ধড়ফড় করে তাও নয়। বুক ধড়ফড় করলে সবাই ভয় পেয়ে যান। এই বুঝি প্রাণটা গেল। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ কিছু কারণে বুক ধড়ফড় হয়।

বুক ধড়ফড়ে আক্রান্ত রোগী এ সমস্যার বিভিন্ন রকম বর্ণনা দেন। অর্থাৎ বুক ধড়ফড় আক্রান্ত রোগী বিভিন্ন জন বিভিন্নভাবে তাদের সমস্যা চিকিৎসকের কাছে বলেন। কেউ শ্বাসকষ্টের কথা বলেন। কেউ বুকব্যাথার কথাও বলেন। তাই চিকিৎসককে প্রথমেই সমস্যাটি ভালোভাবে বুঝে নিতে হয়।

বুক ধড়ফড়-এর সবচেয়ে প্রধান কারণ দুশ্চিন্তা। রক্ত স্বল্পতা থাকলেও বুক ধড়ফড় হয়। গর্ভাবস্থায় এবং থাইরোটক্সিকোসিস (বেশি থাইরয়েড হরমোন তৈরির জন্য সমস্যা) থাকলে বুক ধড়ফড় করে। হৃদপিন্ডে বিভিন্ন ভালব থাকে। ভালবগুলো একমুখী রক্ত প্রবাহ নিশ্চিত করে। এই ভালবে সমস্যার কারণেও বুক ধড়ফড় করে। AF, SVT, VT প্রভৃতি রোগেও বুক ধড়ফড় হতে দেখা যায়। একজন ভালো চিকিৎসক ইতিহাস নিয়ে এবং শারীরিক পরীক্ষা করেই উপরোক্ত রোগগুলো ডায়াগনসিস করতে পারেন।

হৃদপিণ্ডের অলিন্দ এবং নিলয়ে যদি অতিরিক্ত সংকোচন হয় তবে মাঝে মাঝে খুব অল্প সময়ের জন্য বুক ধড়ফড় হতে পারে। এলকোহল এবং ধূমপান যারা করেন তাদের এমন বেশি হয়। অতিরিক্ত মানসিক চাপে যারা থাকেন তাদের হৃদপিণ্ডের অতিরিক্ত সংকোচন হতে বেশি দেখা যায়। বুক ধড়ফড়-এর পেছনে কী কারণ লুকিয়ে আছে অভিজ্ঞ চিকিৎসক সহজেই বের করতে পারেন। নিশ্চিত হবার জন্য এক্সরে, ইসিজি, ইকোকারডিওগ্রাম, এনজিওগ্রাম, ইটিটি টেস্ট এবং রক্তের কিছু পরীক্ষা করা হয়।

বুক ধড়ফড় বেশির ভাগ ক্ষেত্রেই বড় কোনো কারণে হয় না। তাই ঘাবড়াবার দরকার নেই। তবে হার্টের কিছু জটিল কারণে? এমনটি হতে পারে। তাই বুক ধড়ফড়করলে একজন হৃদরোগ বিশেষজ্ঞ কে দেখান উচিত ? অতি দ্রুত কারণ খুঁজে চিকিৎসা করা উচিত। না হলে ঝরে যেতে পারে অমূল্য প্রাণ। সুত্রঃ ইত্তেফাক



মন্তব্য চালু নেই