বেরোবিতে নয় বছরেও হয়নি সিনেট সভা

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) তিন উপাচার্যের মেয়াদে ৯ বছরেও অনুষ্ঠিত হয়নি সিনেট সভা। গত উপাচার্যের মেয়াদ শেষের পর বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য ড. একে এম নূর-উন নবী’র উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর ৩ বছরেও আহ্বান করা হয়নি একটি সিনেট সভাও।

বাংলাদেশ জাতীয় সংসদ কর্তৃক গৃহীত এবং ২০০৯ সালের ৮ এপ্রিল মহামান্য রাষ্ট্রপতির সম্মতিপ্রাপ্ত ২০০৯ সালের ২৯ নং আইন দ্বারা পরিচালিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ১৯(১) ধারা অনুযায়ী, সিনেট চেয়ারম্যানের অনুমোদনক্রমে,বৎসরে অন্যূন ০১(এক) বার, সিনেটের সভা অনুষ্ঠিত হইবে ; তবে শর্ত থাকে যে,সিনেট চেয়ারম্যান শিক্ষাবর্ষের যে কোনো সময় সিনেটের বিশেষ সভা আহ্বান করিতে পারিবেন।-বলা হলেও এর ব্যত্যয় ঘটিয়েছেন সাবেক উপাচার্য ড. আব্দুল জলীল মিয়া এবং বর্তমান উপাচার্য ড. একে এম নূর-উন নবী।

উল্লেখিত আইনের ২০ নং ধারা অনুযায়ী, ‘সিনেটের ক্ষমতা ও দায়িত্ব’ সম্পর্কে বলা হয়েছে- ‘(ক) সিন্ডিকেট কর্তৃক প্রস্তাবিত সংবিধি অনুমোদন,সংশোধন ও বাতিল করিতে পারিবে।’ (খ) নং অনুচ্ছেদে বলা হয়েছে, ‘সিন্ডিকেট কর্তৃক পেশকৃত প্রস্তাব, বার্ষিক প্রতিবেদন, বার্ষিক হিসাব ও বার্ষিক সম্ভাব্য ব্যয়ের প্রস্তাব বিবেচনাক্রমে সিদ্ধান্ত গ্রহণ করিবে।’

তবে ক্রমাগত কয়েক বছর ধরে সিনেট সভা না হওয়ায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ভেস্তে গেছে বলে মনে করেন অনেকেই। কী কারণে ক্রমাগত ৯ বছর বর্তমান উপাচার্যের সময়ে ৩ বছর ধরে সিনেট সভা আহ্বান করা হয়নি তা জানা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান (তুহিন ওয়াদুদ) বলেন, বিশ্ববিদ্যালয়ে ৯ বছর ধরে সিনেট হয় না।

সিনেট সভা না হওয়ার কারনে বিশ্ববিদ্যালয় ক্ষতির সম্মুখীন হচ্ছে কী না জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন-সংবিধি ও প্রবিধি করবার জন্য সিনেটের প্রয়োজন হয়। স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে সিনেট না হলে পরে সেখানে এগুলো অনুমোদন হয় না। আর এগুলো অনুমোদন না হলে বিশ্ববিদ্যালয় পিছিয়ে যায়। বিশ্ববিদ্যালয়ের আইন-সংবিধি ও প্রবিধি হওয়ার (প্রণয়নের) জন্য সিনেট (সভা) হওয়া খুবই জরুরী।

তিনি বলেন, প্রথম উপাচার্যের সময় সিনেট গঠন-ই হয়নি।আর ২য় ও ৩য় উপাচার্যের সময়ে (সিনেট গঠনের পর)একবারও সিনেট সভা আহ্বান করা হয় নি।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান বলেন, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সচল রাখতে হলে বছওে অন্তত একবার সিনেট আহ্বান করা জরুরী। কিন্তু কোনোভাবেই কেউ সেটা কার্যকর করছেন না।সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের অনেক সমস্যা সমাধান হওয়ার সুযোগ ছিলো সে সুযোগ থেকে বঞ্চিত।

সিনেট সভা না হওয়ার কারনে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান সমস্যা সরকারকে জানানো সম্ভব হচ্ছেনা বলেও তিনি মনে করেন।

সিনেটের একজন সম্মানিত সদস্য লালমনিরহাট-১ আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ মোতাহার হোসেন বলেন, আমরা ইতোমধ্যে বলেছি, আমাদের সিনেট সদস্য বানালেন কিন্তু এক বছর পার হয়ে গেলো কিন্তু আজ পর্যন্ত কোনো মিটিং নেই(অর্থাৎ আমাদের আহ্বান করলেন না)। তিনি বলেন আমি এটা দেখতেছি।’

এ সময় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় হলো একটা অনিয়মের হেড কোয়ার্টার।’

আরেক সম্মানিত সদস্য গাইবান্ধা-২ আসনের মাননীয় সংসদ সদস্য বেগম মাহবুব আরা বেগম গিনি বলেন, আমাকে (সিনেট সভায়) ডাকলে যাবো।এখন পর্যন্ত সিনেট সভা আহ্বানের ব্যাপারে তাঁকে চিঠি পাঠানো হয়নি বলেও জানান এই মাননীয় সংসদ সদস্য।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একে এম নূর-উন নবীকে জিজ্ঞেস করলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা,অস্থিতিশীল পরিবেশ ও নানা জটিলতার কথা তুলে ধরেন। তবে ‘আগামী মে-জুন মাসের দিকে সিনেট সভা আহ্বান করা হবে’ বলে তিনি জানান।



মন্তব্য চালু নেই