বেড়েছে বিজ্ঞানের শিক্ষার্থী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘গত ৪ বছরে এসএসসি পর্যায়ে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।’ সরকারের নানামুখি পদক্ষেপের ফলে বিজ্ঞান বিভাগে পড়ুয়া শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলেই তিনি দাবি করেন।

শুক্রবার রাজধানীর উত্তরায় স্কলাসটিকা স্কুলে দু’দিনব্যাপী আন্তঃস্কুল বিজ্ঞান মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ অগ্রাধিকার খাত কারিগরি ও প্রযুক্তিমুখি শিক্ষা। এ খাতের জন্য বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের আকৃষ্ট করতে পদক্ষেপ নেয়া হয়েছে। দেশের অনাগ্রসর এলাকায় দরিদ্র শিক্ষার্থীদের অংক, বিজ্ঞান ও ইংরেজিতে ভয় দূর করতে সেকায়েপ প্রকল্পের আওতায় অস্থায়ী ভিত্তিতে বিশেষজ্ঞ শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।’

সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞান গবেষণাগার উন্নয়ন, তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রসার, যুগোপযোগী পাঠ্যপুস্তক বিনামূল্যে প্রদান, মাল্টিমিডিয়াসহ আকর্ষণীয় ক্লাসরুম গড়ে তোলা, বিপুল সংখ্যক মেধাবৃত্তি ও উপবৃত্তি প্রদানের কর্মসূচিও বিজ্ঞান শিক্ষার্থী বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

নাহিদ বলেন, ‘বিজ্ঞান শিক্ষার্থীর এ ধারা অব্যাহত থাকলে মোট শিক্ষার্থীর অর্ধেকের বেশি কারিগরি ও প্রযুক্তিমুখি শিক্ষার আওতায় নিয়ে আসা সম্ভব হবে, যা ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পূর্বশর্ত হিসেবে বিবেচিত।’

উল্লেখ্য, সারাদেশ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫শ শিক্ষার্থীর অংশগ্রহণে এ বিজ্ঞান মেলার আয়োজন। সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন পরিচালিত জরিপে এসএসসি পর্যায়ে বিভাগ অনুযায়ী পরীক্ষার্থীর সংখ্যা উল্লেখ করে জানানো হয় যে, ২০১১ সালে ২১.৯০% শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে পড়াশুনা করতো, যা ক্রমে বৃদ্ধি পেয়ে ২০১৫ সালে ২৭% অতিক্রম করেছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবা ইসলাম সিরাজ, দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী এবং এসিআই’র বিজনেস ডিরেক্টর কামরুল হাসানও বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কলাসটিকা স্কুলের উত্তরা শাখার অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) কাওসার আহমেদ। উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী বিজ্ঞান মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।



মন্তব্য চালু নেই