ভবিষ্যৎ জীবন সঙ্গীকে অবশ্যই করে নিন এ প্রশ্নগুলো!

প্রেম আর বিয়ে, দুটো কিন্তু জীবনের সম্পূর্ণ ভিন্ন দুটি অধ্যায়। একটায় যেমন দায়িত্ব নেই, আছে কেবল আনন্দ। আরেকটায় ঠিক তেমনই আছে ভালো লাগার পাশপাশি দায়িত্ব নেয়ার বিষয়টাও। আর তাই প্রেমের বিয়ে হোক বা পারিবারিক, বিয়ের আগে নিজের হবু স্বামীকে কিছু প্রশ্ন অবশ্যই করা উচিত। কিন্তু এই প্রশ্নগুলো আপনাকে সাহায্য করতে পুরুষটিকে ভালোভাবে বুঝতে এবং আপনার সাথে মানসিকতা মেলে কিনা সেটা যাচাই করতে। অনেক মেয়েরই অভিযোগ থাকে যে, ‘বিয়ের পর ও বদলে গেছে। আসলে তিনি বদলে যান বা, মূলত আপনার ভুল হয়েছিল তাকে বুঝতে। তাই এই বিভ্রান্তি দূর করতে, কিছু প্রশ্ন আগেই করে রাখুন।

তুমি আমাকে কেন ভালোবাসো?
এই প্রশ্নটা বলতে গেলে কেউই করেন না। কিন্তু এটাই সবচাইতে জরুরি। কেন ভালোবাসেন তিনি আপনাকে? প্রথম জবাব যদি হয়- ‘তুমি অনেক সুন্দর’… তাহলে দ্বিতীয়বার ভাবুন। একজন মানুষ অনেক সুন্দর বলে তাকে ভালোবাসা আর যাই হোক সততার পর্যায়ে পড়ে না। তাহলে সময়ের সঙ্গে সৌন্দর্য চলে গেলে ভালোবাসাও তখন ফুরিয়ে যাবে।

তুমি আমার সঙ্গেই পুরো জীবনটা কাটাতে চাও কেন?
সেই সাথে নিজেকেও প্রশ্ন করুন- আপনি তার সঙ্গে পুরো জীবন কাটাতে চান কেন? এবং তারপর মিলিয়ে দেখুন পরস্পরের জবাব। মানসিকতা মিলছে কি?

বিয়ের পরও কি স্বপ্ন ও উদ্দেশ্য পূরণের জন্য কাজ করতে পারব?
বিয়ে মানেই জীবন ফুরিয়ে যাওয়া নয়। বিয়ে মানে নতুন একটি অধ্যায়ের শুরু। একটাই জীবন, সকলেরই আজন্ম লালিত কিছু স্বপ্ন থাকে। সেই স্বপ্নগুলোর কী হবে সেটা আগেই জেনে রাখা ভালো।

সন্তানের বিষয়ে তোমার ভাবনা কি?/কেন মানুষের সন্তান প্রয়োজন?
তিনি সন্তান সম্পর্কে কী ভাবেন, ভালোবাসার ফসল নাকি বংশ বৃদ্ধির হাতিয়ার? তাছাড়া আজকাল সন্তান না হওয়াটাও খুব সাধারণ ব্যাপার। যদি সন্তান না হয় আপনাদের কোনো কারণে, যদি কারণ অক্ষমতা থাকে, সেক্ষেত্রে তার মনোভাব কী হবে সেটা জেনে রাখা অত্যন্ত জরুরি।

তোমার জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ ব্যাপারটা কী?
এই ব্যাপারটাও জেনে রাখাটা খুব বেশি জরুরি। তাহলে আপনি জানতে পারবেন কোন বিষয়গুলোকে তিনি গুরুত্ব দেন আর কোথায় আপনার উচিত হবে না হস্তক্ষেপ করা।

তুমি কি ওয়াদা করতে পারো যে দাম্পত্যে প্রতারণা করবে না?
এই ওয়াদা কেউ রক্ষা করতে পারবে কি পারবে না, সেটা ভবিষ্যতই বলে দেবে। কিন্তু কেউ যদি জীবনের শুরুতেই এই ওয়াদা করতে গড়িমসি করেন, বাকিটা আপনি নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন।

কোনো ভুল করে ফেললেও কি পাশে থাকবে?
পুরো পৃথিবী যদি কখনো বিপক্ষে চলে যায়, একজন মানুষ অন্ধভাবে বিশ্বাস করে ও ভালোবেসে পাশে থাকবে আপনার, পৃথিবীতে এর চাইতে সুন্দর আর কিছুই হতে পারে না। এর চাইতে বেশি নিরাপদও না।

আমাদের দাম্পত্যের ভবিষ্যৎ নিয়ে তুমি কী ভেবেছ?
একটু আগেই বললাম, দাম্পত্য মানে একটা নতুন অধ্যায়। আর জীবনের এই অধ্যায়ে চাই প্রচুর পরিকল্পনা। কোনো অগ্রিম পরিকল্পনা ছাড়া দাম্পত্য কখনোই সফল হতে পারে না। আপনারও নিশ্চয়ই কিছু প্ল্যান আছে? তাহলে আগেই জেনে রাখুন হবু স্বামীর পরিকল্পনা। তিনি কি ভাবছেন সম্পর্কটা নিয়ে?



মন্তব্য চালু নেই