ভাস্কর্য সরানো সুপ্রিম কোর্টের এখতিয়ার : হাছান

সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্য অপসারণের বিষয়টি সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে সুপ্রিম কোর্টেরই, সরকারের নয়- এমন দাবি করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

শনিবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

গত মঙ্গলবার হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর নেতৃত্বাধীন একদল ওলামার সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাস্কর্য অপসারণের যে সম্মতি প্রকাশ করেন তার পরিপ্রেক্ষিতে সরকারি দল হিসেবে আওয়ামী লীগের অবস্থান জানতে চাইলে সাংবাদিকদের জবাব দেন হাছান।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট একটি সাংবিধানিক প্রতিষ্ঠান, এটা সরকারের কোনো প্রতিষ্ঠান নয়। সেখানে এই ভাস্কর্য থাকবে কি থাকবে না, সেটা একান্তই সুপ্রিম কোর্টের এখতিয়ার।

সাবেক এই মন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টের সামনের গ্রিক ভাষ্কর্যটি যেখানে স্থাপন করা হয়েছে তা জাতীয় ঈদগাহ মাঠের পাশে। এখানে স্বকীয়তা অনুসরণ করা হয়নি। এই কারণে প্রধানমন্ত্রী উনার মতামত প্রকাশ করেছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রী প্রধান বিচারপ্রতির কাছে তার মতামত ব্যক্ত করেছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর বক্তব্যের সমালোচনা করে হাছান বলেন, রিজভী বলেছেন ভারত পাকিস্তানকে দুর্বল করার জন্য পাকিস্তান ভেঙে দিয়েছিলেন। এই বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় তারা মুক্তিযুদ্ধকে অস্বীকার করেছে।



মন্তব্য চালু নেই