ভোটার অনুপাতে মাঠে থাকবে বিজিবি

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় পৌর নির্বাচনে ভোটার অনুপাতে প্রতি পৌরসভায় বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তবে ছয় উপকূলীয় পৌরসভা মূলাদী, মেহেন্দিগঞ্জ, সন্দ্বীপ, হাতিয়া, রামগতি ও পাথরঘাটায় থাকবে কোস্টগার্ড।

রোববার বিশেষ বাহক মারফত এ সংক্রান্ত একটি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

একইসঙ্গে ভোটে সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ জন নিরাপত্তা সদস্য রেখে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করেছে। ইসির নির্দেশনা অনুযায়ী এ পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়।

ইসির উপ-সচিব সামসুল আলম জানান, ইসির নির্দেশনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত পরিপত্র জারি করে মাঠ পর্যায়ে পাঠিয়ে দিয়েছে। পাশাপাশি ভোটার অনুযায়ী পৌরসভাগুলোয় এক প্লাটুনের কম-বেশি করে বিজিবি মোতায়েন করা হবে।

১০ হাজারের নিচে ভোটারের পৌরসভায় ১ প্লাটুনের কম, ১০ হাজার থেকে ৫০ হাজারের ভোটারের পৌরসভায় এক প্লাটুন এবং ৫০ হাজার থেকে ১ লাখ ভোটারের পৌরসভায় এক প্লাটুন বা তার বেশি এবং ১ লাখের বেশি পৌরসভায় ২ প্লাটুন বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, আগামীকাল থেকে মোতায়েন করা হবে তাদের। এই বাহিনী থাকবে ভোটের পরদিন অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল ও প্রার্থীর সেনা মোতায়েনের দাবি থাকলেও তাতে সাড়া দেয়নি ইসি। তবে বিজিবি ও র‌্যাব সদস্য বাড়িয়ে দেয়ার কথা জানিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

১০২ পৌরসভায় ১০২ প্লাটুন বিজিবির কথা বলা হলেও এখন ভোটার অনুপাতে পৌরসভাগুলোতে বিজিবির সংখ্যা কম-বেশি করে দেয়া হচ্ছে। তবে সব মিলিয়ে সদস্য সংখ্যা একই থাকছে।

বিজিবির একজন সদস্য জানান, প্রতি প্লাটুনে ৩০-৩৩ জন করে সদস্য থাকেন। ইসি কর্মকর্তারা জানান, ছয় উপকূলীয় পৌরসভা মূলাদী, মেহেন্দিগঞ্জ, সন্দ্বীপ, হাতিয়া, রামগতি ও পাথরঘাটায় কোস্টগার্ড থাকবে। বাকি ২২৯ পৌরসভায় ভোটার অনুপাতে বিজিবি মোতায়েন হবে।

এছাড়া পৌরসভায় নিরাপত্তায় ৭০ হাজারের বেশি পুলিশ, অর্ধ লক্ষাধিক আনসার-ভিডিপি, বিজিবি শতাধিক প্লাটুন, র‌্যাবের ৮১টি টিম ও ছয় প্লাটুন কোস্টগার্ড সদস্য নিয়োজিত থাকছে বলে জানান ইসি কর্মকর্তারা।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে পৌরসভা নির্বাচন। দেশের ইতিহাসে প্রথমবারের মতো এবার দলের প্রতীক নিয়ে নির্বাচনে দাঁড়িয়েছেন মেয়র পদপ্রার্থীরা।



মন্তব্য চালু নেই