ভ্রমণে বমি এড়িয়ে চলুন সহজ ৫টি কৌশলে

ভ্রমণের সময় আপনি কি অসুস্ত হয়ে পড়েন? বমি বমি ভাব হয়ে থাকে অথবা মাথা ঘুরায়? এটিকে মোশন সিকনেস বলা হয়। এই অনুভূতিটি খুবই বিরক্তিকর এবং অস্বস্তিকর। এই সমস্যার কারণে অনেকেই দূরে ভ্রমণ করতে ভয় পান। গাড়ির গতি কানের অভ্যন্তরীণ ভেসটিবুলার অংশে যে তরল থাকে তা নাড়িয়ে দিয়ে থাকে। যার কারণে বমি বমি ভাবের সৃষ্টি হয়। এই অস্বস্তিকর বমি বমি ভাব দূর করে ফেলুন সহজ কিছু উপায়ে।

১। লেবু

ভ্রমণে বমি বমি ভাব দূর করতে লেবু বেশ কার্যকর। এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেকটা লেবুর রস এবং এক চা চামচ মধু মিশিয়ে নিন। ভ্রমণে আগে এবং ভ্রমণের মাঝে এটি পান করুন। এছাড়া ভাত রান্না পানির সাথে লেবুর রস এবং এক চিমটি লবণ মিশিয়ে পান করতে পারেন।

২। আদা

American Journal of Physiology – Gastrointestinal and Liver Physiology in 2003 এর মতে যেসকল ব্যক্তিরা ভ্রমণের আগে কিছু পরিমাণে আদাকুচি খেয়ে থাকেন, তাদের ভ্রমণ সহজ হয়ে থাকে। কয়েক টুকরা আদা কুচি দুইকাপ পানিতে ১০ মিনিট ফুটিয়ে নিন। এরসাথে এক চা চামচ মধু মিশিয়ে নিন। ভ্রমণের আধঘন্টা আগে এটি পান করুন। এছাড়া এক চা চামচ আদার রস এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে ভ্রমণের আগে পান করুন।

৩। অ্যাপেল সাইডার ভিনেগার

দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এবং এক টেবিল চামচ মধু এক কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। ভ্রমণের আধাঘণ্টা আগে এটি আস্তে আস্তে পান করুন। এটি আপনার পাকস্থলিকে সুস্থ করে বমি বমিভাব দূর করে থাকে। আপনার যদি ভ্রমণের সময় বমি চলে আসে তবে আধা কাপ পানিতে এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে পান করুন। এটি সাথে সাথে আপনার বমি বমি ভাব প্রতিরোধ করবে।

৪। আপেল

সবুজ আপেল মোশন সিকনেস দূর করতে বেশ কার্যকর। দুটি সবুজ আপেল জুস করে নিন। এরসাথে লেবুর রস এবং গোল মরিচ মিশিয়ে নিতে পারেন। ভ্রমণের পূর্বে এটি পান করুন। আপনি চাইলে ভ্রমণের মাঝে এটি পান করতে পারেন।

৫। যষ্টিমধু

যষ্টিমধু আপনার বমি বমি ভাব দূর করে দিতে সাহায্য করে থাকে। এর অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান বমি বমি ভাব দূর করে ক্লান্তি দূর করে থাকে। আধা গ্লাস পানির মধ্যে এক চা চামচ যষ্টিমধু মিশিয়ে জ্বাল দিন। পাঁচ মিনিট জ্বাল দিন। তারপর ছেঁকে এটি ভ্রমণের আগে পান করে নিন। ভ্রমণের সময় বমি বমি ভাব রোধে আপনি কিছুটা যুষ্টিমধু মুখে দিয়ে রাখতে পারেন।



মন্তব্য চালু নেই