মহসিন আলীর মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতীয় সংসদে সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর মরদেহে শেষ শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরীসহ মন্ত্রিসভার সদস্যরা।

বুধবার সকাল ১০টা ১৫ মিনিটে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মন্ত্রীর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সংসদ সদস্যসহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। মরহুমের কফিনে একে একে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকার। এরপর জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ ছাড়াও মুক্তিযোদ্ধা হিসেবে পুলিশ বাহিনীর একটি চৌকস দলের সদস্যরা তাকে গার্ড অব অনার প্রদান করে।

এর আগে সর্বস্তরের জনগণের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। সকাল ৯টার পর মন্ত্রীর মরদেহ মিন্টোরোডের বাসা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হয়। সেখানে মহসিন আলীর প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

প্রধান বিচারপতি এস কে সিনহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় আওয়ামী লীগ ও বিভিন্ন সহযোগী সংগঠন এবং সিলেট ও মৌলভীবাজারের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও এই মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম জানান, এরপর দুপুর ১২টায় হেলিকপ্টারযোগে মরদেহ মৌলভীবাজার নেওয়া হবে। দুপুর ১টায় মৌলভীবাজার স্টেডিয়াম থেকে মরদেহ নেওয়া হবে নিজ বাসভনে। দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধার জন্য মন্ত্রীর মরদেহ মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের শহীদ মিনারে রাখা হবে।

সেখানে বাদ আসর জানাজা শেষে হজরত শাহ মোস্তফা (র.) মাজার সংলগ্ন কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় মন্ত্রীকে দাফন করা হবে।

মঙ্গলবার রাত ১০টা ৪০ মিনিটে সমাজকল্যাণমন্ত্রীসৈয়দ মহসিন আলীর মরদেহ সিঙ্গাপুর থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ ও পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

মরদেহ রাতে কিছুক্ষণ মিন্টোরোডের বাসভবনে রেখে পরে বারডেম হাসপাতালের হিমঘরে রাখার কথা থাকলেও, সিদ্ধান্ত পরিবর্তন করে বাসভবনেই রাখা হয়।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ঢাকার বারডেম হাসপাতালে ভর্তি হন মহসিন আলী। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ৫ সেপ্টেম্বর সিঙ্গাপুর নিয়ে যাওয়া হয়। গত সোমবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।



মন্তব্য চালু নেই