মহিষের সঙ্গে ধাক্কা খেল বিমান

ভারতে একটি বিমান উড্ডয়নের কয়েক সেকেন্ড পরে মহিষের সঙ্গে ধাক্কা খেয়ে ছিটকে পড়ে। এতে বিমানটির ইঞ্জিন বিধ্বস্ত হলেও যাত্রী ও ক্রুরা প্রাণে বেঁচে গেছেন।

১৭০ আরোহী নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির গুজরাট রাজ্যের সুরাট বিমানবন্দরের রানওয়ে থেকে উড্ডয়নের সময় স্পাইসজেট এয়ারলাইনসের বিমানটি মহিষের সঙ্গে ধাক্কা খায়। মহিষটি ঘাস খেতে খেতে বিমানবন্দরের সীমানাপ্রাচীরের একটি ফুটো দিয়ে রানওয়ের ভেতরে ঢুকে পড়ে। আর স্পাইটজেটের ওই বিমান উড্ডয়নের সময় মহিষটির সঙ্গে ধাক্কা খেয়ে মাটিতে আছড়ে পড়ে।

স্পাইসজেট এয়ারলাইনসের ধাক্কা খাওয়া বিমানটি হলো বোয়িং ৭৩৭ এয়ারক্রাফট। যাত্রীবাহী এই বিমানের সঙ্গে ধাক্কা খেয়ে মহিষটি মারা যায়। সেই সঙ্গে বিমানটির ইঞ্জিন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ভারতের বেসরকারি বিমান পরিবহণ মন্ত্রণালয় এ ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করেছে। একটি কমিটির নেতৃত্বে রয়েছেন বেসরকারি বিমান পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক ও অন্যটির নেতৃত্বে রয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষের প্রধান।

সুরাট বিমানবন্দরের সীমানাপ্রাচীর ঘেঁসে বিস্তৃর্ণ চারণভূমিতে দেখা যায় গরু-মহিষের পাল। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে একটি মহিষ প্রাচীরের ফুটো দিয়ে রানওয়েতে ঢুকে পড়ে। এতেই ওই দুর্ঘটনার শিকার হয় বিমানটি। অবশ্য ঘটনার পর প্রাচীরের ফুটো বন্ধ করা হয়েছে।

বিমানে থাকা একজন যাত্রী বলেছেন, ‘দুর্ঘটনার পরও বিমানটি যদি আকাশে উড়ার সুযোগ পেত, তাহলে অবশ্যই তা বিধ্বস্ত হতো। ভাগ্য সহায়, আমরা বেঁচে গেছি।’

বিমানের পাইলটও জানিয়েছেন তার অসহায়ত্বের কথা। হঠাৎ মহিষটি তাদের দৃষ্টিগোচর হয়, যখন তাদের কিছুই করার ছিল না। এ পরিস্থিতিতে কোনো হতাহতের ঘটনা না ঘটায় স্বস্তি প্রকাশ করেছেন তিনি।
সুরাট থেকে নয়াদিল্লি যাচ্ছিল বিমানটি।

তথ্যসূত্র : এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন।



মন্তব্য চালু নেই