মানুষ চিনতে ভুল করেন? জেনে নিন সত্যিকারের ভালোবাসার মানুষটিকে চেনার উপায়…

ভালোবাসার সম্পর্ক খুব সহজে ফাটল চলে আসার মূল কারণ হিসেবে অনেকেই ব্যাখ্যা দেন ‘মানুষ চিনতে ভুল করেছিলাম’। অনেকেই বলেন ভুল মানুষকে ভালোবেসে ছিলাম যে কারণে সম্পর্ক টেকেনি। অনেকেই একই ধরণের ভুল বারবার করে থাকেন। মানুষ না চিনতে পারার ভুল।

নিজের জন্য সঠিক একজন মানুষ বেছে নেয়াও একধরণের পরীক্ষা। ভালোবাসার মানুষটি সঠিক না হলে শুধু দুঃখই নয় ভালোবাসার উপর থেকেই শ্রদ্ধা ও সম্মান উঠে যায়। কিন্তু এই ভুল থেকে বিরত থাকার ব্যাপারটিও কিন্তু আপনার হাতেই। সম্পর্কে জড়ানোর আগে তাড়াহুড়ো না করে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন। এতেই অনেকটা সফল হবেন মানুষ চিনে নিতে।

১) ভুল মানুষই করে। অন্যের ভুলটাকে ক্ষমা এবং নিজের ভুলটাকে স্বীকার করে নেয়ার ক্ষমতা সম্পন্ন মানুষেরা অনেক ভালো মনের মানুষ হয়ে থাকেন। এবং শত ভুলের মাঝেও সঙ্গীকে ভালোবাসার এবং তাকে ধরে রাখার একটি হলেও কারণ খুঁজে বের করে নেন।

২) ঝগড়া যে কোনো সম্পর্কেই হতে পারে। সমস্যা হলো ঝগড়া কে থামায় সেই বিষয়টি। প্রতিবার যদি একপক্ষ থেকেই ঝগড়া থামানো এবং মেনে নেয়ার বিষয়টি আসে তাহলে বুঝতে হবে তিনিই শুধুমাত্র সম্পর্কের ক্ষেত্রে সিরিয়াস। অপর মানুষটি নন।

৩) মানুষের ইগো ও রাগ থাকতেই পারে। তবে তা যদি সম্পর্কের চাইতেও বেশি গুরুত্ব পায় তাহলে তা সত্যিই ভেবে দেখার মতো বিষয়। যিনি ভালোবাসতে পারেন তিনি চাইলেও সঙ্গীর উপর অনেকটা সময় রাগ ও ইগো ধরে বসে থাকতে পারেন না।

৪) মানুষ যখন সত্যিকার অর্থেই ভালোবাসেন তখন ভালোবাসার মানুষটিকে সকলের সাথে পরিচয় করিয়ে দেয়ার কথাই সবার প্রথমে চিন্তা করেন। কারণ ভালোবাসা লুকিয়ে রাখার মতো কিছু নয়। যখন সেখানে লুকোনোর ব্যাপার থাকে সেখানেই সমস্যা থাকে।

৫) যদি ভালোবাসার মানুষটিকে সব সন্দেহের ঊর্ধ্বে না রাখতে পারেন তাহলে তিনি মন থেকে ভালোবাসতে পারেন নি। সন্দেহ করে ভালোবাসা যায় না। যেখানে সন্দেহ থাকে সেখানে ভালোবাসা থাকে না। একদিন না একদিন সন্দেহ সামনে এসে ভালোবাসা ভেঙে দেবেই। এইধরনের সন্দেহপ্রবণ মানুষ ভালবাসতে জানেন না।

৬) ভালোবাসার আরেক অর্থ হচ্ছে ত্যাগ করা। যদি ভালোবাসার মানুষটির জন্য নিজের স্বার্থটা ত্যাগ না করা যায় তাহলে সেখানে কোনো ভালোবাসাই নেই। ভালোবাসার মানুষটির জন্য নিজের স্বার্থ ত্যাগ করে তার জন্য কম্প্রোমাইজ করাই সত্যিকারের ভালোবাসা। যদি এই কাজটি পারবেন না তিনি সঠিক মানুষ নন।



মন্তব্য চালু নেই