মিথ্যাবাদী চিনে নেয়ার ১২ কৌশল!

আমাদের জীবনে সত্যের সাথে মিথ্যা ওতপ্রেতভাবে জড়িত। শত শত মিথ্যার মাঝ থেকে সত্যকে বেশিরভাগ মানুষই আলাদা করতে পারেন না। চিনতে পারে না মিথ্যাবাদীকে। আর এই কারণেই প্রতারিত হতে হয় মানুষকে। যদি এই মিথ্যা ধরতে পারেন তবে কেমন হয়? দারুন না? কিছু লক্ষণ দেখে আপনি চিনে নিতে পারবেন যে কেউ আপনার সাথে মিথ্যা কথা বলছে কিনা। আসুন জেনে নিই লক্ষণগুলো সম্পর্কে।

১। মিথ্যুক ব্যক্তি কখনই চোখের দিকে তাকিয়ে কথা বলতে পারবে না। ডানে,বায়ে, নিচে অথবা চারপাশে তাকাতে থাকবে কথা বলার সময়। কিংবা ক্ষনিকের জন্য আপনার চোখের দিকে তার পরক্ষণেই চোখ সরিয়ে নিবে।

২। একজন মিথ্যবাদী আপনার দিকে না তাকিয়ে কথা বলবে। সে চেষ্টা করবে মুখ ঘুরিয়ে বা অন্য কোন দিকে তাকিয়ে কথা বলার।

৩। মিথ্যা কথা কখনই এক থাকে না। আপনি যতবার তাকে বিষয়টি নিয়ে প্রশ্ন করবেণ ততবার এটি পরিবর্তন হবে।

৪। মিথ্যুক ব্যক্তি প্রয়োজনীয় কথার চেয়ে অপ্রয়োজনীয় কথা বেশি বলে থাকে। তাকে যে বিষয়ে প্রশ্ন করা হবে, সে বিষয়ে কথা বলার চেয়ে অন্য কোন বিষয়ে কথা বলতে বেশি আগ্রহী হয়ে থাকে।

৫। মিথ্যাবাদীরা প্রফোশনাল অভিনেতা বা অভিনেত্রী নয়। তারা যখন মিথ্যা বলবে কিছুটা তোতলামি দেখা যাবে। অনেকের ক্ষেত্রে এটি না হলেও বেশিরভাগ মানুষই মিথ্যা বলার সময় নার্ভাস থাকেন।

৬। মিথ্যা বলার সময় বেশিরভাগ মিথ্যাবাদীর মুখের হাসি কম থাকে, চোখের পাতা বারবার পড়ে, গলার স্বর নেমে যায় ইত্যাদি নানান পরিবর্তন দেখা যায়।

৭। একজন মিথ্যাবাদী প্রশ্নের উত্তরে আপনার কথাই ব্যবহার করে উত্তর দেওয়ার চেষ্টা করবে।

৮। মিথ্যাবাদীরা কখনই ঘটনার গভীরে যেতে চায় না। ঘটনার গভীরের কথা জিজ্ঞেস করলে তারা সব কথা এলোমেলো করে ফেলে।

৯। একজন সত্যবাদী ব্যক্তি শত জেরার মুখে তার কথাতেই অটল থাকবে, তা পরিবর্তন করবে না। কিন্তু একজন মিথ্যাবাদী তার কথা পরিবর্তনের সাথে সাথে নিজেকে রক্ষার চেষ্টা করবে।

১০। মিথ্যাবাদী চেষ্টা করবে প্রশ্নের উত্তরে মুখে কোন উত্তর না দিয়ে ইশারা ইঙ্গিতে উত্তর দিতে।

১১। মিথ্যা বলার সময় মিথ্যুকরা সাধারণত মাথা চুলকায়, হাত কচলায় কিংবা কিছুক্ষণ পরপর নাক চুলকাতে থাকে।

১২। একজন মিথ্যাবাদী কিছুক্ষণ পর পর কথার টপিক পরিবর্তন করে থাকে। টপিক পরিবর্তন করে সে সত্যকে ঢেকে দেওয়ার চেষ্টা করে থাকে।

তথ্যসূত্র: 15 Tried And True Ways To Catch A Liar, businessinsider.com

Tried & true Ways to Catch a Liar, cssforum.com.pk

10 Ways to Catch a Liar, webmd.com



মন্তব্য চালু নেই