মীর কাসেমের আপিল শুনানীতে নতুন দুই বিচারপতি

জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদের সদস্য ও দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান মীর কাসেম আলীর আপিল শুনানিতে যুক্ত হয়েছেন সদ্য নিয়োগ পাওয়া আপিল বিভাগের দুই বিচারপতি। তারা হলেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মাদ বজলুর রহমান।

এই দুইজন বিচারপতি গতকাল আপিল বিভাগের বিচারপতি হিসেবে প্রধান বিচারপতির কাছে শপথ গ্রহন করেছেন। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চের শুনানিতে যুক্ত হয়েছেন এই দুই বিচারপতি।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন এ বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন : বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

আদালতে মীর কাসেম আলীর পক্ষে মঙ্গলবার সকালে আপিল শুনানী করেন আইনজীবী এস এম শাহজাহান। । অপরদিকে রাষ্ট্রপক্ষে উপস্থিত রয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ২ ফেব্রুয়ারি আদালত মীর কাসেম আলীর আপিল শুনানির জন্য ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। সেদিন তার আইনজীবীদের শুনানির জন্য এক সপ্তাহ সময় দেন আদালত।

২০১৪ সালের ৩০ নভেম্বর মীর কাসেম আলীর খালাস চেয়ে আপিল আবেদন দায়ের করেন তার আইনজীবীরা। আপিল আবেদনে ১৮১টি যুক্তি দেখিয়ে মীর কাসেম আলীর খালাস চাওয়া হয়।

২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মানবতাবিরোধী অপরাধ মামলায় মীর কাসেম আলীকে মৃত্যুদণ্ড প্রদান করেন। তার বিরুদ্ধে মোট ১৪টি অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে দু’টিতে মৃত্যুদণ্ডসহ মোট ১০টি অভিযোগে তাকে সাজা দেয়া হয়। অপর চারটি অভিযোগ থেকে তাকে খালাস দেয়া হয়।



মন্তব্য চালু নেই