মোবাইল জগতে নতুন বিস্ময়! এই অ্যাপের সাহায্যে চোখের ইশারায় চলবে ফোন

স্মার্টফোন আমরা আঙুলের ইশারায় চালাচ্ছি। কিন্তু জানেন কি? এমন কি অ্যাপ বের হয়েছে যার সাহায্যে আপনি আপনার স্মার্টফোন আঙুল নয়, চোখের ইশারায় চালাতে পারবেন! অবিশ্বাস্য হলেও এটাই এখন সত্যি কথা। কিভাবে?

একদল বিজ্ঞানী একটি নতুন মোবাইল সফটওয়্যার আবিষ্কার করেছেন। আর সে সফটওয়্যার মোবাইল ব্যবহারকারী কোনদিকে তাকাচ্ছেন তা অনুমান করতে পারবে, এবং সেই অনুসারে মোবাইলফোন চালিত হবে।

জার্মানির ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা গেজ ক্যাপচার নামের এই অ্যাপ তৈরি করতে চলেছেন, যার সাহায্যে যে কেউ নিজের চোখের ইশারার মাধ্যমে নিজের মোবাইল পরিচালনা করতে পারবেন।

যদিও অ্যাপটি এখনও পর্যন্ত পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে গবেষণা যতটা এগিয়েছে তাতে বিজ্ঞানীরা আশা করছেন, এই অ্যাপ তার প্রত্যাশিত সাফল্যই পেতে চলেছে। এটির কাজ হবে কোনও মোবাইল ব্যবহারকারী তার ফোনের স্ক্রিনের কোনদিকে তাকাচ্ছেন তা নির্ধারণ করা এবং সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা।

কী রকম? ধরা যাক, আপনি আপনার মোবাইল ক্যামেরায় কোনও ছবি তুলতে চান। তাহলে আপনাকে আপনার মোবাইল স্ক্রিনে ক্যামেরার আইকনটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকতে হবে। আপনার দৃষ্টি অনুসরণ করে অ্যাপটি ক্যামেরাটি অন করে দেবে। তারপর সামনে প্রশ্ন আসবে— ‘আপনি কি ছবি তুলতে চান?’ তারপর অপশন— ‘হ্যাঁ’, এবং ‘না’। আপনি ‘হ্যাঁ’ অপশনটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলেই উঠে যাবে ছবি। নিঃসন্দেহে বিস্ময়কর, তাই না?

গবেষকরা আশা করছেন, শিগগরিই এই অ্যাপ এসে যাবে বাজারে। ডাউনলোড করা যাবে অ্যান্ড্রয়েড মোবাইল ও ট্যাবে। মোবাইল ও ট্যাব ব্যবহারের অভিজ্ঞতাকে একেবারে অন্য মাত্রায় পৌঁছে দেবে এই অ্যাপ। তাহলে তথ্য প্রযুক্তির এই দিনে এমন নতুন সৃষ্টি লুফে নিতে আপনি প্রস্তুত তো?



মন্তব্য চালু নেই