মৌমাছির জন্য ৬ ঘণ্টা যানজট, আহত ২২

ছোট্ট প্রাণী মৌমাছি। কিন্তু এর হুলের ভয়ে তটস্থ থাকে সবাই। এবার চিন্তা করুন, লাখো মৌমাছি কোনো এলাকায় কেমন তাণ্ডব ঘটাতে পারে? কল্পনা নয় বাস্তবেই মৌমাছির তাণ্ডব দেখল ভারতের রাজস্থান রাজ্যের জয়পুরবাসী।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, শুক্রবার দিনের শুরুটা বেশ স্বাভাবিকই ছিল জয়পুরে। দুপুর ১টার দিকে হঠাৎ পরিস্থিতি পাল্টে যায়। চুরু শহর থেকে ছয় কিলোমিটার দূরে চুরু-জয়পুর মহাসড়কে উল্টে পড়ে যায় মৌচাকবাহী একটি ট্রাক। কয়েকশ মৌচাকের সঙ্গে থাকা লক্ষাধিক মৌমাছি পুরো এলাকায় ছড়িয়ে পড়ে।

মৌমাছির দল চুরু-জয়পুর মহাসড়কে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায়। অনেক গাড়ি রাস্তায়ই বন্ধ করে দেওয়া হয়। আবার অনেক গাড়ি ঘুরিয়ে ভিন্ন রাস্তায় নেওয়া হয়। সড়কে প্রায় ছয় ঘণ্টা টানা যানজট ছিল। আর মৌমাছির দলের হাত থেকে বাঁচতে স্থানীয় এলাকার বাসিন্দারা বাড়ির দরজা-জানালা বন্ধ করে রাখে।

জানা গেছে, মৌমাছির আক্রমণে আহত ২২ জনকে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে। ঘটনা দেখতে এগিয়ে যাওয়া মানুষগুলোই প্রধানত মৌমাছির আক্রমণের শিকার হয়।

ঘটনার পর পরই এলাকায় পুলিশ ও উদ্ধারকারী দলের সদস্যরা কার্যক্রম শুরু করেন। তাঁরা মৌমাছি থেকে বাঁচতে বিশেষ পোশাক পরেন। সন্ধ্যা ৭টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়। ওই সময় মহাসড়কের যানজটও কমে যায়।

জয়পুরের পুলিশ জানায়, ভারসাম্য হারিয়ে মৌচাকবাহী ট্রাকটি উল্টে গিয়ে থাকতে পারে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। তবে ঘটনার আরো তদন্ত হচ্ছে।



মন্তব্য চালু নেই