যাত্রার অপেক্ষায় বিশ্বের সবচেয়ে বড় নৌকা

দুবাইয়ের একটি ইয়ার্ডে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় নৌকা। জাদাফ নামের এই নৌকাটি আগামী মার্চে পানিতে নামানো হবে। নৌকা তৈরির কারিগররা জানান, ৯০ মিটার লম্বা ও ১০ মিটার উচ্চতা বিশিষ্ট কাঠের তৈরি এ নৌকাটি সম্পূর্ণ আরবীয় কার্গো জাহাজের মডেলে তৈরি করা হচ্ছে।

কারিগর দলের প্রধান আহমেদ ওবায়েদ জানান, তার দলের সদস্যরা নির্ধারিত সময়ের মধ্যে বিশাল আকৃতির এই নৌকাটির কাজ সম্পূর্ণ শেষ করতে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছে।

তিনি বলেন, ‘আমার ও আমার দলের কারিগরদের আছে এটার আকার তেমন কোনো বিষয় নয়। এটা আমাদের স্বপ্ন। আমার এটার মাধ্যমে আমাদের সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্য তুলে ধরতে চাই। আমাদের লক্ষ এই নৌকা তৈরির মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম লিখানো।’

দুবাইতে বিশ্ব রেকর্ডের অনেক কিছুই আছে। এর শহরগুলো মধ্যপ্রাচ্যের মধ্যে সেরা। এখানে আছে বিশ্বের সবচেয়ে লম্বা বিল্ডিং, আছে বিশ্বের সবচেয়ে বড় হোটেল। এছাড়াও আছে বিশ্বের সবচেয়ে বড় আবাসিক ভবন। এমনকি হাতে তৈরি বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণের চেইনও রয়েছে এখানে।

ওবায়েদ ও তার পূর্ব পুরুষেরা নৌকা তৈরি শিল্পের সঙ্গে জড়িত। ৪৭ বছর বয়স্ক ওবায়েদ বলেন, ‘আমাদের পূর্ব-পুরুষেরা এই আরব সাগরকে ঘিরেই স্বপ্ন দেখত। এই সাগরের বুকেই তাদের বানানো নৌকা চলাচল করত। তারা এই শিল্পের জন্যে অনেক কষ্ট করেছে ও তাদের জীবনও উৎসর্গ করেছে। আমরা তাদের স্বপ্ন বাস্তবায়নেই কাজ করছি।’

২৫ জনের একটি দল প্রায় দুই বছর ধরে এই নৌকা তৈরিতে কাজ করছে। ইলেকট্রনিকস কাঠ কাটার মেশিন ছাড়াও নৌকা তৈরিতে প্রচলিত বিভিন্ন যন্ত্রও ব্যবহৃত হচ্ছে। নৌকাটি তৈরিতে প্রায় ৬ হাজার টন কাঠ ব্যবহার করা হয়েছে বলে জানান ওবায়েদ।

ওবায়েদ বলেন, ‘আমাদের কোনো প্রকৌশলী নেই, কোনো নকশাও নেই। শুধু প্রচলিত ধারণা অনুযায়ী আমরা নৌকাটি তৈরি করছি। আমি ছোটকালে বাবার কাছ থেকে যা শিখেছি সেই ধারণা অনুযায়ী নৌকাটি তৈরি করছি।’

ওবায়েদ ও তার দলের তৈরি বিশালাকৃতির এ নৌকাটি কুয়েতের তৈরি ৮৩ দশমিক ৭ মিটার লম্বা নৌকাকে পেছনে ফেলবে। নৌকাটির ধারণ ক্ষমতা প্রায় ২ হাজার ৫শ’ টন। আগামী কয়েক মাসের মধ্যেই নৌকাটি আরব সাগরের বুকে ভাসানো হবে।



মন্তব্য চালু নেই