যুক্তরাষ্ট্রের সর্বনাশা ভুলের ফসল আইএস : হ্যামন্ড

ইরাক দখলের পর যুক্তরাষ্ট্র দেশটির সেনাবাহিনী থেকে সাদ্দাম হোসেনের বাথ পার্টির সমর্থকদের গণহারে বাদ দেয়। চাকরি হারানো ওই সব সেনা সদস্যরাই পরে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) গঠন করে বলে তথ্য দিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। সেই সঙ্গে তিনি এও মনে করেন, যুক্তরাষ্ট্রের সর্বনাশা ভুলের কারণেই আইএসের জন্ম।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের কূটনীতিক পল ব্রেমার ইরাক পরিচালনার দায়িত্বে ছিলেন। তিনি দেশটির সেনাবাহিনীকে ভেঙে ফেলেন, যার ফলে প্রায় চার লাখ সেনা সদস্য চাকরিচ্যুত হয়।

ফিলিপ হ্যামন্ড বলেন, ব্রেমারের ওই সিদ্ধান্ত পরবর্তীতে সর্বনাশা ভুল বলে প্রমাণিত হয়। আজকে ইরাকে আমরা যেসব সমস্যা দেখছি তার অনেকগুলোর মূলেই রয়েছে তৎকালীন ইরাকি সেনাবাহিনী ভেঙে ফেলার সর্বনাশা ওই সিদ্ধান্ত।

হাউজ অব কমন্সের ফরেন অ্যাফেয়ার্স কমিটিতে হ্যামন্ড তার বক্তব্যের পক্ষে তথ্য-উপাত্ত তুলে ধরেন বলেন, ‘ইরাকে পেশাদার সেনা সদস্যদের আল-কায়েদার মতো জঙ্গি সংগঠন ও পরে আইএসে গণহারে যোগ দেয়া এসব সংগঠনের সক্ষমতা বাড়িয়ে বর্তমানের ঝুঁকি তৈরি করেছে। এটা স্পষ্ট যে, উল্লেখযোগ্য সংখ্যক সাবেক ‘বাথিস্ট’ সেনা কর্মকর্তা সিরিয়া ও ইরাকে দায়েশের (আইএস) পেশাদার কোর গঠন করেছে। তারাই জঙ্গি সংগঠনটিকে সেনাবাহিনীর কায়দায় অভিযান পরিচালনা করতে সক্ষম করে তুলেছে।’



মন্তব্য চালু নেই