যেকোনো মূল্যে প্রথম নির্বাচন সুষ্ঠু চান নতুন কমিশন

নতুন নির্বাচন কমিশনের অধীনে প্রথমবারের মতো ১৪টি উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সোমবার। এ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এ নির্বাচন যেকোনো মূল্যে সুষ্ঠু করতে চায় কমিশন। নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেছেন, যেকোনো মূল্যে সোমবার অনুষ্ঠিত হতে যাওয়া ১৪টি উপজেলায় সুষ্ঠু নির্বাচন করা হবে। রোববার বিকেলে শেরে বাংলা নগরে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

১৪টি উপজেলার মধ্যে তিনটি উপজেলায় সাধারণ ও ১১টিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ৪টি পৌরসভায়ও নির্বাচন রয়েছে বলে জানান ইসি সচিব।

সচিব বলেন, এই নির্বাচনে বর্তমান কমিশন বাড়তি সতর্কতা অবলম্বন করছে। এজন্য কমিশনের পাঁচজনই নির্বাচনী এলাকায় গিয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বৈঠক করেছেন। আশা করি এ নির্বাচনে কেউ অনিয়ম করার দুঃসাহস দেখাবে না। নির্বাচনের প্রস্তুতি শতভাগ ওকে (ঠিক) আছে। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যা করা প্রয়োজন সবই করা হবে।

তিনি বলেরন, নির্বাচনী এলাকায় ইতোমধ্যে ম্যাজিস্ট্রেটরা নিয়োজিত আছেন। মাঠ পর্যায় থেকে আসা তথ্য অনুযায়ী পরিস্থিতি এখনো স্বাভাবিক আছে। নির্বাচনের পরিবেশ অনুকূলে আছে। ভোটের আগের রাতে ভোট যেন কারচুপি না হয় সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে বলা আছে। তাদেরকে নির্দেশনা দেওয়া আছে- কাউকে ছাড় দেওয়া হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিযোগ আসতে হবে প্রমাণসহ। এছাড়া নির্বাচনী দায়িত্ব পালনে মাঠে ম্যাজিস্ট্রেটরা আছেন। আচরণবিধি লঙ্ঘন হলে তারা ব্যবস্থা নেবেন। প্রমাণ থাকলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, জলঢাকা, সুজানগর, ঈশ্বরদী, বড়াইগ্রাম, হোসেনপুর, বানারীপাড়া, গৌরনদী, রাঙ্গাবালী, কলারোয়া, মোড়েলগঞ্জ, ওসমানী নগর, জগন্নাথপুর, গুইমারা ও কুমিল্লার আদর্শ সদর উপজেলায় সোমবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ ছাড়া পৌরসভায় বিভিন্ন পদে নির্বাচন হবে সেগুলো হলো- টাঙ্গাইলের সখীপুর পৌরসভার ২ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদ, পটুয়াখালীর গলাচিপ পৌরসভায় মেয়র পদ, রাজশাহীর আড়ানী পৌরসভার ১ নম্বর সংরক্ষিত কাউন্সিলর পদ ও বগুড়ার শেরপুর পৌরসভায় ৭ নম্বর সংরক্ষিত কাউন্সিলর পদ।



মন্তব্য চালু নেই