যে খাবারগুলো মশার কামড় থেকে মুক্তি দেবে

মশার কামড়ে ঘুমের ব্যাঘাত ঘটে। সন্ধ্যা হলেই মশার কামড়ে অতিষ্ঠ হতে হয়। আর ডেঙ্গু, ম্যালেরিয়া এসব রোগের ভয় তো আছেই। কোয়েল বা স্প্রে ব্যবহার করেও মশা থেকে সহজে রক্ষা পাওয়া যায়না।

জেনে নিন এমন কিছু খাবারের কথা যেগুলো মশার কামড় থেকে আপনাকে দূরে রাখবে, আবার মশা কামড়ালে তার জ্বালাও কমিবে।

পিঁয়াজ
শরীরের কোনো একটি বিশেষ জায়গায় যেমন পায়ের তলায় অনেকেরই বেশি মশা কামড়ায়। এই জায়গায় এক টুকরো পিঁয়াজ ঘষে নিন। এটা মশা ও অন্যান্য পোকা দূরে রাখবে।

রসুন
অনেকেই শহরে মশা থেকে দূরে থাকলেও গ্রামের বাড়িতে বা বনে-বাদাড়ে বেড়াতে গিয়ে মশার শিকার হন। তারা বেড়াতে যাবার কয়েক দিন আগে থেকে কাঁচা রসুন খাওয়া শুরু করুন। প্রতিদিন ১-২ কোয়া কাঁচা রসুন খান। ঘামের সাথে রসুনের যে গন্ধ বের হবে তা মশাসহ বিভিন্ন পোকা দূরে রাখতে সক্ষম। এছাড়াও তৈরি করতে পারেন রসুনের এই পেস্ট রিপেলেন্ট।

গুঁড়ো দুধ
যদি মনে হয় মশার কামড়ে ত্বকের বারোটা বেজে গেছে তবে ব্যবহার করতে পারেন গুঁড়ো দুধের পেস্ট। এক ভাগ গুঁড়ো দুধ, দুই ভাগ পানি এবং এক চিমটি লবণ দিয়ে পেস্ট তৈরি করে নিন এবং এটা মশা বা পোকার কামড়ে প্রয়োগ করুন। দুধের এনজাইম ব্যথার উপশম করবে। সানবার্নের জ্বলুনি কমাতেও এই পেস্ট বেশ কার্যকরী।

লবণ
মশার কামড়ের জায়গাটা লবণপানি দিয়ে ধুয়ে নিন। এর ওপরে তেল মেখে রাখুন।

অলিভ অয়েল
বৃষ্টির দিনে বাড়ির আশেপাশে পানি জমে থাকলে তাতে জন্মাতে পারে ঝাঁকে ঝাঁকে মশা। এসব পানিতে কয়েক টেবিল চামচ তেল ঢেলে দিলে এই পানিতে মশা ডিম পাড়তে পারবে না। সুযোগ পেলে এসব পানি সরিয়ে ফেলার ব্যবস্থা করুন। কফির গুঁড়োও এভাবে ব্যবহার করতে পারেন। এছাড়া অলিভ অয়েলের সাথে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে ত্বকে মাখতে পারেন মশা দূরে রাখার জন্য।

অ্যাপল সাইডার ভিনেগার
রসুনের মতো করেই ব্যবহার করতে পারেন অ্যাপল সাইডার ভিনেগার। টানা কয়েকদিন ১ টেবিল চামচ করে অ্যাপল সাইডার ভিনেগার পান করলে দারুণ উপকার পাবেন। এছাড়া একটি তুলোর বল সাধারণ ভিনেগারে ভিজিয়ে সেটাও ত্বকে ঘষে নিতে পারেন, মশা দূরে থাকবে।

লেবু ও কমলার খোসা
পিঁয়াজের মতো একই কাজ করতে পারে টাটকা লেবু ও কমলার খোসা। এই খোসা ত্বকে ঘষে নিন। সুন্দর গন্ধের পাশাপাশি মশাও দূরে থাকবে।

ভ্যানিলা
ভ্যানিলা এক্সট্রাক্ট ব্যবহার করা হয় বেকিং করতে গিয়ে। সবাই এই সুগন্ধি পছন্দ করেন। কিন্তু মশা মোটেই পছন্দ করে না। ১ টেবিল চামচ ভ্যানিলে এক্সট্রাক্ট এক কাপ পানিতে গুলে নিন। এরপর এই মিশ্রণ আপনার ত্বকে মেখে নিন, মশা দূরে থাকবে।

এছাড়াও মশার কামড়ের জ্বালা দূর করতে ব্যবহার করতে পারেন কলা, পুদিনা পাতা এবং মধু। এর যে কোনো একটি মশার কামড়ের ওপরে ঘষে নিন, ব্যথা কমে আসবে।



মন্তব্য চালু নেই