যে বদঅভ্যাসের কারণে অল্প বয়সে মাথা টাক হয়ে যায়

মাথার চুল পড়েনা এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। তবে মাথার চুল পড়া দােষের কিছু নয়। কিন্তু যদি মাত্রারিক্ত ভাবে পড়তে থাকে তাহলেই মুশকিল। অল্পবয়সী অনেকের মাথার দিকে তাকালে চমকে যাওয়ার মতো অবস্থা হয়। মাথার চুল না থাকার কারণে মনে হয় অকালেই বুড়ো হয়ে গিয়েছে।

ঘাস ছাড়া যেমন মাঠ দেখতে সুন্দর লাগেনা, পাতা ছাড়া গাছ, ঠিক তেমনি চুল ছাড়া মাথা দেখতে খুব খারাপ লাগে তাতে কোনো সন্দেহ নেই। বলা হয়ে থাকে ক্যাশেই নাকি ব্যাশ। গবেষকদের মতে, মানুষের প্রতিদিন গড়ে শ’খানেক মাথার চুল পড়ে। আর এটা কিন্তু স্বাভাবিক বিষয়। এতে অস্বাভাবিকত্ব কিছু নেই। তবে এর থেকে বেশি চুল উঠতে থাকলে তা অবশ্যই চিন্তার বিষয়।

খারাপ স্বাস্থ্য ও বদ অভ্যাসের ফলে অনেকেই কম বয়সে টাক মাথা হয়ে যান। কিছু মানুষের ক্ষেত্রে নেশা জাতীয় দ্রব্য পান বা নেয়া ইত্যাদির ফলে যেমন চুল পড়ার সমস্যা হয়, কারও ক্ষেত্রে আবার বংশের ধারা বা ক্লান্তি ও অবসাদ চুল ধরে রাখার ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। এসব ছাড়া আরো কিছু অভ্যাসের কারনে অল্প বয়সে চুল পড়ে মাথা টাকা হয়ে যায়।

সূর্যের আলো
যারা বেশি সময় সূর্যের আলোয় থাকেন তাদের ক্ষেত্রে চুল খুব রুক্ষ হয় ও তাড়াতাড়ি পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সূর্যের তাপে চুলের গোড়ায় থাকা আর্দ্রতা উবে যায় ফলে চুল শুষ্ক ও দুর্বল হয়ে পড়ে যায়।

মাথায় গরম পানির ব্যবহার
চুলে গরম পানি কখনো লাগানো উচিত নয়। এতে চুলের গোড়া শুকনো হয়ে যায় এতে চুলের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। এছাড়া গরম পানি চুলের গোড়া নষ্ট করে ফেলে। ফলে কম বয়সেই মাথায় টাক পড়ে যায়।

ওষুধের ব্যবহার
অনেক সময়ে ওষুধের ফলে চুল পড়া বেড়ে যায়। মহিলাদের ক্ষেত্রে যারা গর্ভনিরোধক ট্যাবলেট ব্যবহার করেন, তারা বেশি করে চুল পড়ার সমস্যায় ভোগেন।

নানা ধরনের ক্রিম
বাজারের নানা হেয়ার ক্রিম বা লোশন নিয়মিত ব্যবহার করলে তাতে লাভের চেয়ে চুলের ক্ষতি বেশি হয়।

ভুল শ্যাম্পু নির্বাচন
ভুল শ্যাম্পু নির্বাচনের ফলে চুল পড়ার সমস্যা দেখা দেয়। চুলের গোড়া নড়বড়ে হলে হালকা শ্যাম্পু ব্যবহার করুন। ভেষজ শ্যাম্পু দুর্বল চুলের জন্য উপযোগী।

ক্ষারযুক্ত পানি
পানিতে ক্ষার বেশি থাকলে তা চুলের ক্ষতি করে। চুলের গোড়ার চামড়ার ক্ষতি হয় ফলে বেশি করে চুল পড়তে থাকে। কম ক্ষারযুক্ত পানি চুলের জন্য উপযোগী।

ক্লান্তির ফল
ক্লান্তি ও দুশ্চিন্তার ফলে শরীর মারাত্মক চাপে পড়ে যায়। ক্লান্তির ফলে চুল পড়ার কথা বারবারই উল্লেখ করেছেন চিকিৎসকেরা। ফলে মাথা ভরা চুল রাখতে গেলে ক্লান্তিকে দূরে সরিয়ে রাখতেই হবে।



মন্তব্য চালু নেই