রাজধানীর থানাগুলোতে পাঠানো হচ্ছে স্মার্টকার্ড

উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড রাজধানীর থানা নির্বাচন অফিসগুলোতে পাঠানো হচ্ছে। সেপ্টেম্বরের শুরুতেই এগুলো বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রথমে রাজধানীবাসীদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য স্থানেও তা বিতরণ করা হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা যায়, কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধনের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী সময় দিলেই বিতরণ শুরু হবে। ঢাকার দুই সিটির ৯৩টি ওয়ার্ডে মোট ভোটার প্রায় ৫০ লাখ। তারাই প্রথম উন্নত মানের এ কার্ড পাবেন। ওয়ার্ডে ওয়ার্ডে ক্যাম্প করে কার্ড বিতরণ করা হবে। বর্তমান লেমিনেটিং করা কার্ডটি জমা দিয়ে ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিলেই ভোটাররা নতুন কার্ড পাবেন।

সংস্থাটির উপ-সচিব পর্যায়ের কর্মকর্তারা জানান, রাজধানীর ১০টি থানা নির্বাচন অফিসে বিতরণের জন্য স্মার্টকার্ড পৌঁছানো হয়েছে। তবে কয়েকটি কার্যালয়ে এখনও সব কার্ড পৌঁছানো শেষ হয়নি।

এ বিষয়ে ইসির এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, ঢাকায় থানা নির্বাচন অফিসগুলোতে স্মার্টকার্ড পাঠানো হচ্ছে। কোথাও কোথাও সব কার্ড পৌঁছানো যায়নি। সেপ্টেম্বরের শুরুতেই এগুলো বিতরণের সিদ্ধান্ত রয়েছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ভোটার প্রায় ১০ কোটি। এদের মধ্যে প্রায় ৯ কোটি ভোটারের লেমিনেটিং করা এনআইডি রয়েছে।



মন্তব্য চালু নেই