পাশের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ

রাজশাহীতে কমেছে পাশের হার ও জিপিএ-৫

রাজশাহী : রাজশাহী শিক্ষাবোর্ডে এবছর এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭৭ দশমিক ৫৪ ভাগ। গতবারের চেয়ে এবার কিছুটা কমেছে পাশের হার। আর গতবারের চেয়ে এবার কমেছে জিপিএ-৫ এর সংখ্যাও। এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৫০ জন। যা গত বার ছিল ৭ হাজার ৬৪১ জন।

রোববার দুপুর একটায় আনুষ্ঠানিকভাবে শিক্ষাবোর্ডের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন করে পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হয়।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, এবার রাজশাহী শিক্ষাবোর্ডে মোট উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪ হাজার ৮৮২ জন। এর মধ্যে পাশ করেছে ৮১ হাজার ৩৩০ জন। ছাত্র পাশের হার ৭৪ দশমিক ৮৯ ও ছাত্রী পাশের হার ৮০ দশমিক ৬৭ শতাংশ। জিপিএ- ৫ প্রাপ্ত ছাত্র ২ হাজার ৮৬৫ জন। আর ২ হাজার ৩৮৫ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

এই বছর রাজশাহী শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছিল ২৪ হাজার ৪০৯ জন। এর মধ্যে ১৪ হাজার ৬৮৫ জন ছাত্র এবং ৯ হাজার ২২৪ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে ৭০ দশমিক ৭৪ পাশের হারে মোট পাশ করেছে ১৭ হাজার ২৬৮ জন শিক্ষার্থী।। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯২৬। গত বছর এই বিভাগে পাশের হার ছিল ৭২ দশমিক ৫৯ শতাংশ।

মানবিক বিভাগে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ৮৯২ জন। এর মধ্যে ২৬ হাজার ৭৩০ জন ছাত্র ও ৩১ হাজার ১৬২ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে ৮৩৮ জন পরীক্ষার্থী। পাশের হার ৭৭ দশমিক ২৫ শতাংশ। গত বছর এই বিভাগে জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ২২৭ জন পরীক্ষার্থী। পাশের হার ছিল ৭৮ দশমিক ১২ শতাংশ।

বাণিজ্য থেকে ২২ হাজার ৫৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছে ১৫ হাজার ৩৫১ জন এবং ছাত্রী রয়েছে ৭ হাজার ২৩০ জন। ৪৮৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ সহ মোট পাশ করেছে ১৯ হাজার ৩৩৯ জন। এ বিভাগে রেকর্ড পাশের হার ৮৫ দশমিক ৬৪ ভাগ। গত বছর এই বিভাগে ১ হাজার ৫৫৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ সহ মোট পাশ করেছিল ২১ হাজার ১৪১ জন। পাশের হার ছিল ৮৫ দশমিক ৩৭ ভাগ।

গত বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এক লাখ ১৩ হাজার ৩৬৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করে ৮৭ হাজার ৭২০ জন। এবার সেখানে এক লাখ ৪ হাজার ৮৮২ জনের মধ্যে পাশ করেছে ৮১ হাজার ৩৩০ জন।



মন্তব্য চালু নেই