রাতের আকাশে হঠাৎ নীল আলো! উৎস অজানা

গত সোমবার রাতের আকাশ হঠাৎ নীল আলোয় আলোকিত হয়ে ওঠে। প্রাথমিকভাবে একটি উল্কা পড়ার মতো আলো দেখা যায়। এটি সবচেয়ে ভালোভাবে দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগো থেকে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মহাকাশ থেকে উল্কা, কৃত্রিম উপগ্রহের অংশবিশেষ কিংবা যা-ই পৃথিবীর আকর্ষণে ফিরে আসুক না কেন, এগুলো সাধারণত বায়ুমণ্ডলের ঘর্ষণে প্রচণ্ড উত্তপ্ত হয়ে আগুন ধরে যায়। সোমবার মার্কিন আকাশে ধরা পড়ে এ ধরনেরই একটি বস্তু। পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে এটি নীল আলো বিচ্ছুরণ করে।

ঘটনাটি ভিডিওতে ধারণ করেছেন ড্যালি রুয়েটজ। তিনি একটি স্থান থেকে ভিডিওতে কিছু একটা বলতে প্রস্তুতি নিয়েছিলেন। এ সময়ই তার পেছনের আকাশে হঠাৎ সেই নীল আলোর ঝলকানি দেখা যায়।

নীল আলোর বিচ্ছুরণ দেখে তিনি প্রচণ্ড অবাক হয়ে যান। তিনি বলেন, ‘আমি প্রচণ্ড ভয় পেয়েছিলাম। মনে করেছিলাম এটি আমার দিকে আসছে। সত্যি কথা বলতে, আমি মনে করেছিলাম যে মারা যাচ্ছি। ‘

রুয়েটজের বন্ধু ভিডিওটি টুইটারে তুলে দেন। এতে নীল আলোর সেই ঝলকানির পাশাপাশি তার প্রচণ্ড উদ্বেগও দেখা যায়। আর এ ঘটনাটি অনলাইনে প্রত্যক্ষ করে হাজার হাজার মানুষ।

বিশেষজ্ঞরা বলছেন, এটি মহাকাশ থেকে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেছে। হতে পারে এটি কোনো উল্কাখণ্ড। আবার কৃত্রিম উপগ্রহের কোনো পরিত্যক্ত খণ্ডও হতে পারে। এ ছাড়া কোনো রকেটের অবশিষ্টাংশও হতে পারে।



মন্তব্য চালু নেই