রামনবমীতে কলকাতার রাস্তায় হিন্দুদের অস্ত্র হাতে মিছিল

পুরো পশ্চিমবঙ্গের চেনা সেই দৃশ্য বদলে গেল। রাজ্যটিকে পাখির চোখ করে এই প্রথমবার এ রাজ্যে ধূমধাম করে রামনবমী পালন করার উদ্যোগ নিয়েছিল বিজেপি ও সংঘ পরিবার। বুধবার সকাল থেকেই কলকাতা ও জেলায় জেলায় রাস্তাঘাট ছেয়ে গেল গেরুয়া পতাকায়।

রামনবমী পালনের মাধ্যমে পশ্চিমবঙ্গে প্রচার ও শক্তিপ্রদর্শনের চেষ্টায় কিছুটা হলেও সফল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে দুরন্ত ফলের পর আত্মবিশ্বাসী বিজেপির এবারের টার্গেট পশ্চিমবঙ্গ।

সেই লক্ষ্যেই বিজেপি সভাপতি অমিত শাহের নির্দেশে এই প্রথমবার পশ্চিমবঙ্গে রামনবমী পালনের নির্দেশ দেয় বিজেপির শীর্ষ নেতৃত্ব। সেই মতোই বুধবার সকাল থেকেই মহানগরী কলকাতার রাস্তায় ধরা পড়ল মিছিল।

কোথাও বাইকে চড়ে, কোথাও হেঁটে হাতে গেরুয়া পতাকা নিয়ে মিছিলে সামিল হলেন বহু মানুষ। ধর্মীয় আচার মেনে মিছিলধারীদের হাতে দেখা গেল অস্ত্রশস্ত্রও। পুরুষদের পাশাপাশি মিছিলে সামিল হন মহিলা ও শিশুরাও। রামনবমীর মিছিলের জেরে সকাল থেকে উত্তর ও দক্ষিণ কলকাতায় তীব্র যানজটের মুখে পড়তে সাধারণ মানুষকে।

শুধু কলকাতা নয়, জেলায় জেলায়ও রাস্তায় অস্ত্রশস্ত্র নিয়ে মিছিল বের করেছে সেখানকার হিন্দুরা। কোচবিহার, বর্ধমান, বীরভূম, নদিয়া-সহ বিভিন্ন জেলায় রামনবমী পালনে মিছিলে বিপুল পরিমান মানুষের সমাগম ঘটে।



মন্তব্য চালু নেই