রাশিয়া হ্যাকিং করেছিল, মেনে নিলেন ট্রাম্প

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে মেনে নিয়েছেন, নির্বাচনে সাইবার হামলা চালিয়েছিল রাশিয়া।

প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সাইবার হামলা চালানোর বিষয়টি এতদিন এড়িয়ে গেলেও শেষ পর্যন্ত গোয়েন্দা প্রতিবেদনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন ট্রাম্প। রোববার এ তথ্য নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের হবু চিফ অব স্টাফ রেইন্স প্রাইবাস।

প্রাইবাস জানিয়েছেন, ট্রাম্প বিশ্বাস করেছেন নির্বাচন চালাকালীন রাশিয়া ডেমোক্র্যাটিক পার্টির সংগঠনগুলোয় সাইবার হামলা চালিয়েছিল। তবে এই হামলা রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে হয়েছে বলে ট্রাম্প মেনে নিয়েছেন কি না, তা পরিষ্কার করেননি প্রাইবাস।

হ্যাকিংয়ে পুতিনের হাত আছে বলে ট্রাম্প বিশ্বাস করেছেন কি না, এমন প্রশ্নের জবাবে রোববার ফক্স নিউজকে প্রাইবাস বলেন, ‘রাশিয়া থেকে সাইবার হামলার ঘটনা ঘটেছে বলে ট্রাম্প গ্রহণ করেছেন, ফলে সেটি (পুতিনের হস্তক্ষেপ) কোনো ইস্যু নয়।’

নির্বাচনে জয়ী করাতে হ্যাকিংয়ের মাধ্যমে রাশিয়া তাকে সাহায্য করেছে অথবা হ্যাকিংয়ের পেছনে রাশিয়া রয়েছে বলে যে অভিযোগ উঠেছে, ট্রাম্প এতদিন তা পাত্তাই দেননি। ট্রাম্প উল্টো দাবি করেন, চীন অথবা অন্য কেউ সাইবার হামলা থাকতে পারে।

আর মাত্র ১০ দিন বাদে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন ট্রাম্প। এ অবস্থায় প্রভাবশালী রিপাবলিকান আইনপ্রণেতারা নির্বাচনে হ্যাকিং নিয়ে গোয়েন্দা সংস্থাগুলোর সিদ্ধান্ত মেনে নিতে তার ওপর চাপ সৃষ্টি করেন।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা দাবি করেন, প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে হিলারি ক্লিনটন, ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির ওয়েবসাইট ও তার প্রচারশিবিরে সাইবার হামলা চালানোয় রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশ ছিল। তবে তাৎক্ষণিকভাবে ট্রাম্প এ তথ্য গ্রহণ করেননি।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।



মন্তব্য চালু নেই