শহরে মূল্যস্ফীতির চাপ বেড়েছে

শহর অঞ্চলে মূল্যস্ফীতির চাপ বেড়েছে। জুলাই মাসের তুলনায় আগস্টে শহর অঞ্চলে খাদ্য এবং খাদ্য বহির্ভূত উভয় খাতে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে।

পোশাক, জ্বালানি, বাড়ি ভাড়া, আসবাবপত্র-গৃহস্থালী, চিকিৎসা, পরিবহন, শিক্ষা উপ-খাতে পণ্যের দাম গত মাসের তুলনায় কিছুটা বাড়ায় শহরে মূল্যস্ফীতির হার বেড়েছে। তবে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিবিএসের তথ্য অনুযায়ী, শহর অঞ্চলে আগস্টে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ১৫ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ১১ শতাংশ৷ আর খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৯৮ শতাংশে৷

আগস্ট মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশ। আগের মাসে যা ছিল ৫ দশমিক ৪০ শতাংশ৷ আগস্টে খাদ্যে মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৩০ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৪ দশমিক ৩৫ শতাংশ। এছাড়া খাদ্য বর্হিভূতপণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৭ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৯৮ শতাংশ।

বিবিএসের তথ্য অনুযায়ী, আগস্টে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৪১ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৫৪ শতাংশ। খাদ্য পণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৪০, শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩ দশমিক ৫৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যে আগস্ট মাসে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৬ শতাংশ।

বিবিএসের কর্মকর্তারা জানান, পোশাক, জ্বালানি, বাড়ি ভাড়া, আসবাবপত্র-গৃহস্থালী, চিকিৎসা, পরিবহন, শিক্ষা উপ-খাতে পণ্যের দাম গতে মাসের তুলনায় কিছুটা বাড়ায় শহরে মূল্যস্ফীতি হার বেড়েছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব তারিক-উল–ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম প্রমুখ।



মন্তব্য চালু নেই