শিগগিরই অনলাইন নীতিমালা চূড়ান্ত

শিগগিরই আন্তঃমন্ত্রণালয় প্রস্তাবিত অনলাইন নীতিমালা চূড়ান্ত করা হবে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রোববার জাতীয় সংসদের দশম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

হাসানুল হক ইনু বলেন, সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ‘অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৫’ শিরোনামে একটি নীতিমালা প্রণয়ণের উদ্যোগ নেওয়া হয়েছে। এই নীতিমালা প্রণয়নের জন্য একটি মূল কমিটি ও একটি সাব কমিটি গঠন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, সাব কমিটির প্রস্তাবিত নীতিমালা মূল কমিটিতে উপস্থাপনপূর্বক চূড়ান্ত করে চলতি বছরের ৬ আগস্ট মতামত গ্রহণের জন্য ওয়েবসাইটে প্রকাশ করা হয়। লিখিত মতামতের জন্য আরো ১৬টি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। সেখানে মন্ত্রণালয়ের মতামত পাওয়া গেছে। শিগগিরই আন্তঃমন্ত্রণালয় সভা করে প্রস্তাবিত নীতিমালা চূড়ান্ত করা হবে।

সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী জানান, সাংবাদিকতার ক্ষেত্রে নূন্যতম যোগ্যতার মানদ- নেই। তবে অনেক সাংবাদিক আছেন উচ্চ শিক্ষায় শিক্ষিত ও পেশার প্রতি দায়বদ্ধ।

তিনি জানান, ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন, ১৯৭৪’ সংশোধনপূর্বক সাংবাদিকতার ক্ষেত্রে নূন্যতম যোগ্যতার বিষয়টি অন্তর্ভুক্ত নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করা হচ্ছে।

ভোলা-৩ আসনের সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী জানান, গত চার দশকে গণমাধ্যমের সংখ্যা ও প্রচার বৃদ্ধি পেয়েছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও সাহসী ভূমিকার কারণে জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে গণমাধ্যম।

তিনি বলেন, সরকারের উদার নীতির কারণে গণমাধ্যমের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশে বর্তমানে দৈনিক, সপ্তাহিক, পাক্ষিক,মাসিক, ত্রৈমাসিক ও ষান্মাষিক পত্রিকার সংখ্যা ২৮১০টি। এছাড়া ইলেকট্রনিক গণমাধ্যমের সংখ্যা ও পরিসর বহুগুণে বৃদ্ধি পেয়েছে।



মন্তব্য চালু নেই