ষাটগম্বুজ মসজিদ পৃথিবীর জন্য আশীর্বাদ : বার্নিকাট

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ পৃথিবীর জন্য আশীর্বাদ। সংস্কৃতি ও বৈচিত্র্যের নিদর্শন রয়েছে এই মসজিদে। মসজিদটি সংস্কার করে পুরনো রূপে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। ঐতিহাসিক এই মসজিদ দেখতে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটে ষাটগম্বুজ মসজিদ পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

এদিন বার্নিকাট ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) ঊর্ধ্বতন প্রতিনিধি দল ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জেলার সদর উপজেলায় স্প্রিং-বাংলাদেশের কার্যক্রম পরিদর্শন করেন।

মার্শা বার্নিকাট ও ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ইয়ানিনা জারুজেলিস্কিসহ ইউএসএআইডি’র ঊর্ধ্বতন প্রতিনিধিরা স্প্রিং প্রকল্পের সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের বাছারপাড়া গ্রামে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মায়েদের নিয়ে গঠিত একটি কৃষক পুষ্টি স্কুল পরিদর্শন করেন।

তারা পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে নারীদের মাধ্যমে বাড়ির আঙ্গিনায় অধিক পুষ্টিসমৃদ্ধ শাক-সবজি উৎপাদন, উন্নত পদ্ধতির মাধ্যমে দেশীয় মুরগির অধিক উৎপাদন, ক্ষুদ্র মৎস্য চাষ কার্যক্রম, হাত ধোয়ার জন্য উদ্ভাবিত ‘টিপি-ট্যাপ’র ব্যবহার ঘুরে দেখেন।

এসময় তাদের সঙ্গে ছিলেন ইউএসএআ্ইডি’র ডেপুটি ডিরেক্টর থমান লাভ, বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, জেলা পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বাগেরহাট প্রত্নতত্ত্ব বিভাগের কাস্টেডিয়ান মো. গোলাম ফেরদৌস, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু, ষাটগম্বুজ মসজিদের খতিব মাওলানা হেলাল উদ্দিন প্রমুখ।



মন্তব্য চালু নেই