সংখ্যালঘুদের সার্বিক নিরাপত্তা দেওয়ার নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশে সবাই সমান অধিকার ভোগ করবে।

তিনি সংখ্যালঘুদের সার্বিক নিরাপত্তা দেওয়ার জন্য প্রশাসনসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সবার উল্লেখ করে তিনি এ ব্যাপারে প্রশাসনের পাশাপাশি জনগণকেও সজাগ থাকতে বলেছেন।

শনিবার বিকেলে গণভবনে রাজশাহী বিভাগের জনগণের সঙ্গে আয়োজিত ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

রাজশাহী বিভাগের আট জেলার জনগণের সঙ্গে সন্ত্রাসবিরোধী ও উন্নয়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময়ের লক্ষ্যে এ ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বক্তৃতার শুরুতেই স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন।

তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু যখন দেশকে গড়ছিলেন, দেশকে তার স্বপ্নের সোনার বাংলায় পরিণত করছিলেন, তখন পরাজিত শক্তি চক্রান্ত করে তাকে সপরিবারে হত্যা করে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর এ দেশে লুটপাটের রাজনীতি শুরু করেছিল ক্ষমতা দখলকারীরা। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে উন্নয়ন ও সেবার মাধ্যমে প্রমাণ করেছে এ সরকার জনগণেরই। আওয়ামী লীগ তার উন্নয়নের ধারা এখনও অব্যাহত রেখেছে।

প্রধানমন্ত্রী সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে বলেন, এ দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশে সবাই সমান অধিকার ভোগ করবে। সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সবার। এ ব্যাপারে প্রশাসনের পাশাপাশি জনগণকেও সজাগ থাকতে হবে।

সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের কড়া অবস্থানের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন একটা শ্রেণি হয়েছে, তারা একদিকে ইসলামের নাম নিচ্ছে, আরেকদিকে সন্ত্রাস, জঙ্গিবাদ চালাচ্ছে। আমাদের সরকার এই ধরনের সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। এ ব্যাপারে কোনো ছাড় নয়।

তিনি বলেন, ইসলাম ধর্ম শান্তির ধর্ম, সব ধর্মই শান্তির। ইসলামের নামে কোনো সন্ত্রাস, জঙ্গিবাদকে প্রশ্রয় দেওয়া হবে না।

মসজিদের ইমামদের উদ্দেশ্যে তিনি বলেন, তারা (ইমাম) যেন জুমার খুতবায় জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। অভিভাবক, শিক্ষক, সাধারণ জনগণ সবাইকে জ্বালাও-পোড়াও-সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান শেখ হাসিনা।

তিনি প্রত্যেককে নিজ নিজ এলাকায় কেউ বিপথে যায় কি না সে বিষয়ে নজর রাখার এবং সবাইকে সজাগ থাকার জন্য আহ্বান জানিয়েছেন।



মন্তব্য চালু নেই