সকাল বেলা খালি পেটে পানি পান করা কেন জরুরী?

দৈনিক ৭/৮ গ্লাস পানি পান স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। কিন্তু অনেকে এটা জানেন না যে সকালে খালি পেটে পানি পান করাটা স্বাস্থ্যের জন্য কতখানি জরুরি। দিনের শুরুতে নাস্তার আগে এক গ্লাস পানি পান করুন। এটি এক ধরণের আয়ূর্বেদিক চিকিৎসা যা হাঁপানি, হৃদরোগসহ ক্যান্সারের মত মারাত্মক রোগের ঝুঁকি কমিয়ে থাকে।

সকালে খালি পেটে পানি কেন পান করবেন?

১। মানুষের দেহে শতকরা ৭০ ভাগ ই পানি। তাই পানি স্বাস্থ্যের জন্য এতটা জরুরি।

২। আমাদের ব্রেনের ৮৫ ভাগ ই পানি।

৩। মাংস পেশির ৭৫ ভাগ পানি দিয়ে তৈরি।

৪। আমাদের হাড় ও ২৫ ভাগ পানি।

৫। ৮২ ভাগ পানি আছে আমাদের রক্ত এর মধ্যে।

খালি পেটে পানি খাওয়ার প্রয়োজনীয়তা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি
প্রতিদিন সকালে নাস্তার আগে এক গ্লাস পানি পান করলে রক্তের দূষিত পদার্থ বের হয়ে যায়। এর ফলে ত্বক আরও উজ্জ্বল ও সুন্দর দেখায়।

কোষ পুনর্জীবিত করা
পানি দূষিত পদার্থ দুর করে নতুন কোষ তৈরি করে এবং নতুন মাংসপেশি গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত করে থাকে।

ওজন কমাতে সাহায্য করে
ওজন কমাতেও সকালে পানি পানের ভূমিকা আছে। দৈনিক ১৬ আউন্স গরম পানি পান করলে শরীরে মেটাবলিসম ২৪% বেড়ে যায় এবং শরীরের ওজন কমে।

কোলন পরিষ্কার করা
প্রতিদিন খালি পেটে পানি পানে আপনার মলাশয় পরিষ্কার হয় যায় এবং শরীর নতুন খাবার থেকে পুষ্টি নিতে পারে সহজে।

বিভিন্ন প্রকার রোগ দূরীকরণ
এটা বহুবার প্রমাণিত হয়ছে যে সকালে খালি পেটে পানি পানে বিভিন্ন রোগ থেকে রক্ষা পাওয়া যায়। বমি ভাব, গলার সমস্যা, মানসিক সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আথ্রাইটিস, টিবি, মাথা ব্যাথাসহ নানা রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব শুধুমাত্র এক গ্লাস পানি পান করাতে।

সকালে ঘুম থেকে উঠেই ৫/৬ গ্লাস পানি পান করার চেষ্টা করুন। একবারে না পারলে চেষ্টা করুন চার গ্লাস পানি পান করার পর দুই মিনিট অপেক্ষা করে বাকি দুই গ্লাস পানি পান করতে। পানি পানের আগে কিছু খাওয়া থেকে বিরত থাকুন। এমনকি পানি পান করার পর ১ ঘণ্টা কিছু খাবেন না। রাতে ঘুমাতে যাওয়ার আগে যেকোন প্রকার এলকোহল জাতীয় পানীয় পান করা থেকে বিরত থাকুন।

সুত্র: Drinking Water in the Morning- newhealthguide.or



মন্তব্য চালু নেই