সত্যিকারের ভালোবাসার ৫ পরীক্ষা

ভালোবাসা মনের কোণে সব সময় ঢেউ খেলে। ভালোবাসার জন্য সত্যিই সবকিছু করা সম্ভব। কারণ যিনি আপনাকে সত্যি সত্যি ভালোবাসবে তিনি আপনার জন্য অনেক কিছুই করে ফেলতে পারবেন। কিন্তু আজাকাল ভালোবাসা ঠুনকো হয়ে গেছে৷ এরপরও সত্যিকারের ভালোবাসা যাদের মনে তারা সবকিছু ত্যাগ করতে পারেন।

যদি কাউকে সত্যি ভালোবাসতে চান এবং সত্যিকারের ভালোবাসার মানুষ পেতে চান তাহলে সেই মানুষটির পরীক্ষা নেয়া কিন্তু জরুরি। কথাটি হয়তো অনেক বেশি ছেলেমানুষি শোনাবে। কিন্তু এরপরও বলব ভালোবাসুন, মূলত সত্যিকারের ভালোবাসায় বাঁধুন তাকেই যিনি এই ৫টি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে।

১) জ্ঞানের পরীক্ষা

এটি পড়ালেখা বিষয়ক কোনো পরীক্ষা নয়। আপনার সঙ্গী ভালোবাসা জানেন কি না তা একটু বুঝে নিন।

তিনি কি জানেন, ভালোবাসার মূল ভিত্তি কি? তিনি কি জানেন ভালোবাসার মূল অর্থ? যিনি সত্যিকারের ভালোবাসা কি তা জানেন, তিনিই সত্যিকারের ভালোবাসতে জানেন।

২) আত্মত্যাগের পরীক্ষা

আপনার জন্য আসলেই কতটা ছাড় দিতে পারেন দেখুন তো। ছাড় দুপক্ষকেই দিতে হয় তা সবাই জানে। কিন্তু তার ভালোবাসার গভীরতা কতখানি তা দেখার জন্য আপনি না হয় তার আত্মত্যাগের একটি পরীক্ষাই নিয়ে নিন। তিনি আপনার জন্য কি ছেড়ে দিতে পারেন বুঝে নিন। কারণ মুখে বড় বড় কথা বললেও বাস্তবে মিল থাকে না।

৩) ক্ষমা করার পরীক্ষা

যিনি ভালোবাসতে জানেন তিনি তার ভালোবাসার মানুষটিকে ক্ষমা করে দিতেও জানেন। কারণ মানুষ মাত্রই ভুল করে। যদি আপনাকে সে সত্যি সত্যি ভালোবাসে তাহলে সে নিশ্চয় আপনাকে ক্ষমা করে দেবে৷। একজন প্রেমিক/প্রেমিকা হিসেবে নয় আপনি দেখুন আপনার ভালোবাসার মানুষটি কতটা সম্মান করতে পারেন। তিনি আসলে কোন ধরনের মানসিকতার মানুষ।

৪) ধৈর্য পরীক্ষা

যে যতই শান্ত হোক না কেন প্রতিটা মানুষেরই ধৈর্য্যের সীমা রয়েছে। ধৈর্য কিন্তু মানুষের অনেক বড় একটি গুণ। ধৈর্য দিয়েই বিবেচনা করা যায় মানুষটির ভবিষ্যৎ আচার আচরণ৷ তাই সঙ্গীর এই পরীক্ষাটিও নিয়ে নিন।

৫) মানসিকতার পরীক্ষা

আপনি কি আপনার ভালোবাসার মানুষটিকে যেকোনো প্রয়োজনে পাশে পেয়ে যান? আপনার সব মানসিক বিষয় না হলেও কিছু বিষয় তিনি না বলতেই বুঝে যান? তাহলে কিন্তু তিনি এরই মধ্যে তার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গিয়েছেন। দুজনের মানসিকতার মিল ভালোবাসার সম্পর্কের জন্য অত্যন্ত জরুরি তা ভুলবেন না কিন্তু একেবারেই।



মন্তব্য চালু নেই