সফল ড্রাগন চাষী মাগুরার মিজান হোসেন

ce1399fe-cabd-4d07-9b7c-f43111990640মোঃ কাসেমুর রহমান শ্রাবণ, মাগুরা প্রতিনিধি : মাগুরায় ড্রাগন ফলের চাষ করে ব্যাপক সাফল্য অর্জন করেছেন মাগুরা সদর উপজেলার আলাইপুর গ্রামের কৃষক মিজান হোসেন ।

মাত্র ৩৫ শতাংশ জমিতে ড্রাগন চাষ করে এক মৌসুমে ২ লক্ষাধিক টাকা মুনাফা পেয়েছেন কৃষক মিজান হোসেন। তার এই সাফল্যে গোটা এলাকায় পড়েছে ইতিবাচক প্রভাব। তার দেখাদেখি অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন ড্রাগন চাষে।

মাগুরা ঝিনাইদহ সড়কের সাইত্রিশ ব্রীজ এলাকায় মিজানের ড্রাগন ফলের বাগানে গিয়ে দেখা গেছে ১৩০টি পিলারে ৫০০টি ড্রাগন গাছে ঝুলছে লাল লাল ড্রাগন ফল। যা প্রতি কেজি ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে প্রতিদিন। তার ড্রাগন যাচ্ছে ঢাকার বিভিন্ন বাজারে।

মিজান জানান, মাগুরা হর্টিকালচারের পরামর্শে গত বছর ৩৫ শতাংশ জমিতে এই ড্রাগন বাগান তিনি করেছিলেন। প্রথম বছরেই বেশ কিছু মুনাফা তিনি পান। এ বছর কমপক্ষে ৩ লাখ টাকার ফল তিনি বিক্রি করবেন। যেখানে খরচ মাত্র ৩০ হাজার টাকা।

তিনি আরো জানান, ড্রাগন চাষে খরচ যেমন কম তেমনি শ্রমের পরিমাণ একেবারেই কম। সামান্য পরিচর্যাতেই এই গাছ খুব দ্রুত বেড়ে ওঠে ও ফল ধরে। বিদেশী ও পুষ্টিকর ফল হিসেবে বাজারে এটির ব্যাপক চাহিদা রয়েছে। এ কারণে বাগান থেকেই সরাসরি ক্রেতাদের হাতে এটি চলে যায়।

মিজানের বাগান দেখে এলাকার অনেকেই এটি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। অনেকেই তার কাছ থেকে চারা সংগ্রহ করছেন বলে শওকত জানান।

মাগুরা হর্টিকালচারের কর্মকর্তারা জানিয়েছেন, জেলায় এ পর্যন্ত ড্রাগনের ১৮টি বাগান গড়ে উঠেছে। তার মধ্যে মিরাজেরটিই সবচেয়ে বড়। ব্যাপক মুনাফা ও সুবিধাজনক চাষাবাদের বৈশিষ্ট্য থাকায় জেলার কৃষকদের কাছে এটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ কারণে ভবিষ্যতে এটি আরো সম্প্রসারিত হবে বলে তারা আশা করছেন।



মন্তব্য চালু নেই