সবচেয়ে ধনী ১০ মার্কিন প্রেসিডেন্ট

নূসরাত জাহান : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের সম্পদ নিয়ে আলোচনা হয় খুব কম। এপর্যন্ত যুক্তরাষ্ট্রের সবচেয়ে ধনী প্রেসিডেন্ট হচ্ছেন জন এফ কেনেডি। তার সম্পদের পরিমাণ ১০০ কোটি ডলার। সেই হিসেবে যদি আসন্ন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে তিনিই হবেন সবচেয়ে ধনী প্রেসিডেন্ট। চলুন দেখা যাক যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ জন ধনী প্রেসিডেন্টের তালিকা।

জন এফ কেনেডি
সম্পদের পরিমাণ ১০০ কোটি ডলার। এই বিশাল পরিমাণ অর্থ তিনি আয় করেছেন ব্যাংকিং, স্টক ট্রেডিং, বিতর্কিত মদের ব্যবসা থেকে। খুন হওয়ার আগে তিনি মাত্র ২ বছর ৯ মাস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

জর্জ ওয়াশিংটন
যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের সম্পদের পরিমাণ সাড়ে ৫২ কোটি ডলার। তার এই বিশাল সম্পদের একমাত্র উৎস জমি। ওয়াশিংটন পরিবার ভার্জিনিয়া প্রদেশে ৮ হাজার একর সম্পদের মালিক।

থমাস জেফারসন
তৃতীয় প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ ২১ কোটি ২০ লাখ ডলার। তিনিও রিয়েল এস্টেট ব্যবসা থেকেই আয় করেছেন। তার ভার্জিনিয়া এস্টেট মন্টিচেলো এখনও স্থাপত্যের বিস্ময়।

থিওডোর রুজভেল্ট
২৬তম প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ সাড়ে ১২ কোটি ডলার। তার আয়ের উৎস ছিলো বই লেখা থেকে। তিনি মোট ৪০টি বই লিখেছেন।

এন্ড্রু জ্যাকসন
সপ্তম প্রেসিডেন্ট। সম্পদের পরিমান ১১ কোটি ৯০ লাখ ডলার। জমি ও সেনা ক্যারিয়ার থেকেই তার এই আয় হয়েছে।

জেমস মেডিসন
চতুর্থ প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ ১০ কোটি ১০ লাখ ডলার। ভার্জিনিয়ায় তার মন্টেপেলিয়া কোম্পানির ৪ হাজার একর সম্পদ রয়েছে। তিনি ‘ফাদার অব কনস্ট্রাকশন’ নামেও পরিচিত।

লিন্ডন বি. জনসন
৩৬তম প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ ৯ কোটি ৮০ লাখ ডলার। তারও আয়ের উৎস জমি। টেক্সাসে তিনি বিশাল সম্পদের মালিক।

হার্বার্ট হুভার
৩১তম প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ সাড়ে ৭ কোটি ডলার। আয়ের উৎস খনির ব্যবসা।

ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট
৩২তম প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ ৬ কোটি ডলার। তিনি সবচেয়ে বেশি সময় প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। ১২ বছর ১ মাস তিনি হোয়াইট হাউসে ছিলেন।

বিল ক্লিনটন
৪২তম প্রেসিডেন্ট। সম্পদের পরিমাণ সাড়ে ৫ কোটি ডলার। তার মূল আয় এসেছে তার আত্মজীবনী ‘মাই লাইফ’ বিক্রয় থেকে। বইটি ২২ লাখ কপি বিক্রয় হয়েছে। এছাড়া বক্তৃতা থেকেও ভালো আয় করেছেন।

সূত্র: লিস্টভার্স ডটকম



মন্তব্য চালু নেই