সাত মাস পর বাড়ি ফিরলেন হুম্মাম কাদের চোধুরী

সালাউদ্দিন কাদের চৌধুরীর পুত্র হুম্মাম কাদেরকে ফেরত দিয়ে গেছে ‘অজ্ঞাত বাহিনী’। বুধবার রাত ৩ টায় হুম্মাম কাদেরকে তাদের ধানমন্ডির বাসার কাছে রেখে গেছে বলে তার পরিবারের একটি সূত্র নিশ্চিত করেছে। তবে এ ব্যাপারে এখনো বিস্তারিত কিছুই জানা যায়নি।

পারিবারিক সূত্রে জানা যায়, প্রায় সাত মাস আগে আদালত প্রঙ্গনে একটি মামলায় হাজিরা দিতে গেলে সেখান থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তাকে ধরে নিয়ে যাওয়া হয়। এদিকে বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে হুম্মাম কাদের চৌধুরীর বেশ কিছু ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে।

গতবছরের ৪ আগস্ট তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল, একটি মামলায় হাজিরা দিতে গেলে ঢাকা সিএমএম আদালতের সামনে থেকে ‘ডিবি’ পরিচয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। এর পর থেকে তার অবস্থান নিশ্চিত হওয়া যাচ্ছিল না।

হুম্মামের আইনজীবী মিনহাজ উদ্দিন চৌধুরী শিবলী তখন জানিয়েছিলেন, নিম্ন আদালতে নিয়মিত হাজিরা দিতে আদালতে গেলে এ ঘটনা ঘটে। ট্রাইবুনালে হাজিরার সময় হুম্মাম কাদের ও তার মা ফারহাত কাদের চৌধুরী উপস্থিত ছিলেন। তারা নিয়মিত হাজিরা দিতেই সেখানে গিয়েছিলেন। এ সময় ডিবি পরিচয় দিয়ে আদালত প্রাঙ্গণ থেকেই হুম্মামকে তুলে নিয়ে যাওয়া হয়। পরে হুম্মামকে ছাড়াই ফারহাত কাদের ওই মামলায় হাজিরা দেন বলেও তিনি জানিয়েছিলেন।

তবে হুম্মামকে পুলিশ আটক করেছে কি না, আটক করা হলে তাকে কোথায় নেয়া হয়েছে, এসব বিষয়ে তখন পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

একাত্তরে যুদ্ধাপরাধের অভিযোগে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। কিন্তু তার আগেই ইন্টারনেটে সেই রায় প্রকাশ হয়ে যায়। এই ঘটনায় সালাউদ্দিন কাদেরের স্ত্রী ফারহাত কাদের চৌধুরী, ছেলে হুম্মাম কাদের চৌধুরী, সাকা চৌধুরীর আইনজীবী ফখরুল ইসলামসহ সাত জনের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলার করে ট্রাইব্যুনালের প্রসিকিউশন বিভাগ।



মন্তব্য চালু নেই