সিরিয়ায় যুদ্ধ বন্ধে একমত রাশিয়া-যুক্তরাষ্ট্র

সিরিয়ার যুদ্ধ-সহিংসতা বন্ধ করতে একটি যৌথ পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। জেনেভায় আলোচনার পর দুই পক্ষই সম্মত হয়েছে যে, সোমবার সূর্যাস্তের মধ্যেই সিরিয়ার লড়াই বন্ধের প্রক্রিয়া শুরু করা হবে। এরপর দেশটিতে একটি রাজনৈতিক পরিবর্তনের সূচনা হবে বলে আশা করা হচ্ছে। খবর বিবিসির।

নতুন পরিকল্পনা অনুযায়ী, সিরিয়ার বিরোধীদের নির্দিষ্ট কয়েকটি স্থানে সামরিক অভিযান বন্ধ করবে সিরীয় সরকার। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট এবং আল নুসরা যোদ্ধাদের দমন করতে একটি যৌথ কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

এই চুক্তির ফলে আলেপ্পোসহ অবরুদ্ধ এলাকাগুলোয় চলাচলের সুযোগ তৈরি হবে এবং সেসব এলাকায় মানবিক সহায়তা পৌঁছানো সম্ভব হবে বলে আশা করছে জাতিসংঘ।

জেনেভায় দিনব্যাপী আলোচনার পর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই পরিকল্পনার কথা ঘোষণা করেন। নতুন পরিকল্পনা অনুযায়ী, সোমবার সূর্যাস্তের মধ্যে সিরিয়ার সহিংসতা বন্ধ করতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলছেন, এর আগে আর কোন পরিকল্পনা এতটা ভালো হয়নি। এটি বাস্তবায়িত হলে সিরিয়ার ভবিষ্যৎ রাজনৈতিক পরিবর্তনে সব পক্ষের অংশগ্রহণের সুযোগ তৈরি হবে।

তিনি বলছেন, এটি বাস্তবায়ন করতে গেলে সিরীয় সরকার এবং বিরোধী উভয়পক্ষকেই চুক্তির শর্তগুলো বাস্তবায়ন করতে হবে। বিরোধীরা জানিয়েছে, তারা পরিকল্পনাটি মেনে চলবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলছেন, নতুন এই সমঝোতার কথা সিরিয়ার সরকারকে জানিয়েছে রাশিয়া। তারা আশ্বাস দিয়েছে, এটি বাস্তবায়নে তারা তৈরি আছে।

তবে ল্যাভরভ বলছেন, এখনো কিছুটা অবিশ্বাস রয়ে গেছে এবং কোন কোন পক্ষ হয়তো এই সমঝোতাকে ভালোভাবে নাও নিতে পারে।



মন্তব্য চালু নেই