সুঁইয়ের মাধ্যমে স্ট্রোক প্রতিেরোধ

সুঁইয়ের মাধ্যমে স্ট্রোকের আক্রমণ প্রতিহত করার কৌশল প্রাচীন চৈনিক চিকিৎসা বিজ্ঞানসম্মত একটি পদ্ধতি। এই পদ্ধতির ক্ষেত্রে সবচেয়ে সুরক্ষিত মনে করা হয় ডাক্তারি সিরিঞ্জের সুঁইকে। কিন্তু হাতের কাছে তা না থাকলে কাপড় সেলাইয়ের সুঁই দিয়েও কাজ চালানো যেতে পারে।

প্রথমে সুঁইয়ের ডগাটিকে মোমবাতি, চুলার আগুনে ধরে ভাল করে গরম করে নিন। এর পর যিনি স্ট্রোকে আক্রান্ত হয়েছেন, তার দুই হাতের দশ আঙুলের ডগায় সুঁইটিকে ফুটিয়ে দিন।

কোনও নির্দিষ্ট পয়েন্টে সুঁই ফোটানোর আবশ্যকতা নেই। মোটামুটি আঙুলের ডগার মাঝামাঝি এমন ভাবে সুঁইটা ফোটাতে হবে, যাতে বিন্দু বিন্দু রক্ত আঙুলের ডগা থেকে বার হতে থাকে।

স্বাভাবিকভাবে রক্তপাত না হলে রোগীর আঙুলের ডগা চেপে ধরে রক্ত বার করে দিন। এই ভাবে মিনিট কয়েক রক্তপাত হওয়ার পরেই দেখবেন রোগী অনেকটা স্বাভাবিক হয়ে গিয়েছেন।

স্ট্রোকের প্রভাবে রোগীর মুখ বেঁকে গেলে তাঁর দুই কানে জোরে জোরে হাত দিয়ে ম্যাসাজ করতে থাকুন। যতক্ষণ না দু’টি কান লাল হয়ে উঠছে, ততক্ষণ এই কাজ করুন।

কান দু’টি লাল হয়ে যাওয়ার পরে দুই কানের লতিতে সুঁই ফুটিয়ে দিন। কিছুক্ষণ রক্তপাতের পরেই দেখবেন রোগীর মুখ স্বাভাবিক হয়ে গিয়েছে। রোগী একটু স্বাভাবিক হলেই তাকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যান।



মন্তব্য চালু নেই