সুইডেনে ব্যস্ততম রাস্তায় ট্রাক হামলা, পাঁচজনের প্রাণহানি

সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রের একটি ব্যস্ত রাস্তায় ভিড়ের মধ্যে ট্রাক হামলায় অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। শুক্রবার স্থানীয় সময় বিকেল ৩টার কিছু আগে রাজধানীর কাছের কুইন স্ট্রিটে এ ঘটনা ঘটেছে।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ বলছে, কুইন স্টিটের ড্রট্টনিংগ্যাটন সড়কে পথচারীদের ওপর ট্রাক চালিয়ে দিয়েছে এক ব্যক্তি। এ ঘটনার পর স্টকহোমের জরুরী সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছেছে। এছাড়া পথচারীরা দ্রুত ঘটনাস্থল থেকে সরিয়ে যাচ্ছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি বলছে, তারা রাস্তায় অনেককে পরে থাকতে দেখেছেন। বেশ কয়েকজনের মরদেহ সাদা কাপড়ে ঢেকে রাখা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন বলেছেন, সবকিছু ইঙ্গিত দিচ্ছে যে, স্টকহোমর ট্রাক দুর্ঘটনা ‌‘সন্ত্রাসী হামলা’। দেশটির গোয়েন্দা সংস্থা বলছে, ট্রাক চালিয়ে দেয়ার এ ঘটনাকে তারা ‌‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বিবেচনা করছেন। এদিকে হামলার পর আশ-পাশের এলাকা থেকে লোকজনকে শহরে প্রবেশে সতর্কতা জারি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা স্থানীয় গণমাধ্যমকে বলছেন, আহলেন্সের একটি দোকানে তার ট্রাক চালিয়ে দিতে দেখেছেন। এ সময় তারা ট্রাক হামলায় অনেককে নিচে পড়ে থাকতে দেখেন।

স্থানীয় টেলিভিশন চ্যানেল এসভিটি বলছে, সুইডিশ পুলিশ এ ঘটনাকে ‘সম্ভাব্য সন্ত্রাসী হামলা’ হিসেবে মনে করছে। স্টকহোমের যোগাযোগ বিভাগের পরিচালক মার্টিন লিথ স্থানীয় দৈনিক আফটনব্লাডেটকে বলেন, চালক হামলায় ব্যবহৃত ট্রাক ছিনতাই করেছিল। ট্রাক চালকের কাছে কোনো অস্ত্র ছিল না। ওই এলাকায় গুলির আওয়াজ পাওয়া গেছে বলে এসভিটি টেলিভিশন জানালেও কর্তৃপক্ষ নিশ্চিত করেনি।



মন্তব্য চালু নেই