সুন্দরবনে আগুন নেভেনি, তদন্ত কমিটি গঠন

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলি ফরেস্ট ক্যাম্পের আব্দুল্লাহর ছিলা, পঁচাকোড়ালিয়া ও নাপিতখালী এলাকার আগুন ছড়িয়ে পড়েছে। আগুন যাতে আরো বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য বনবিভাগ স্থানীয় লোকজনকে সঙ্গে নিয়ে ফায়ার লাইন কাটার কাজ চালিয়ে যাচ্ছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করছে।

এদিকে সুন্দরবনে আগুন লাগার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে বনবিভাগ। বুধবার বিকেলে সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে এই কমিটি গঠন করেন। কমিটিকে ১৪ কর্মদিবসের মধ্যে আগুন লাগার কারণ ও আগুনে বনের কী পরিমাণ ক্ষতি হয়েছে নির্ধারণ করতে বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেনকে প্রধান করে ওই তদন্ত কমিটি গঠন করা হয়। তবে কমিটির অন্য দুই সদস্যের নাম তিনি তাৎক্ষণিকভাবে ঘোষণা করেননি।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন গিয়ে এই প্রতিবেদককে বলেন, বনে আগুন লাগার কারণ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৪ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সুন্দরবনের ধানসাগর স্টেশনের নাংলি ফরেস্ট ক্যাম্পের আব্দুল্লাহর ছিলা, পঁচাকোড়ালিয়া ও নাপিতখালী এলাকার অন্তত পাঁচ এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের বাগেরহাটের তিন ইউনিট কাজ করছে। আগুন যেভাবে জ¦লছে তাতে এই জনবল দিয়ে পুরোপুরি নেভানো অসম্ভব। তাই খুলনা ফায়ার সার্ভিসের ইউনিটকে আসতে অনুরোধ করা হয়েছে।

তিনি আরো বলেন, যে এলাকায় আগুন লেগেছে সেখানে অল্প কিছু সুন্দরী গাছ রয়েছে। সেখানে লতাগুল্ম প্রজাতির গাছই বেশি রয়েছে। বিভিন্ন এলাকায় আগুন জ¦লছে। যে এলাকায় আগুন লেগেছে সে এলাকায় ফয়ার লাইন কেটে দেয়া হয়েছে।



মন্তব্য চালু নেই