সৌদির আপত্তি উপেক্ষা করে ৯/১১ বিল পাস

সৌদি আরবের আপত্তি উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের সিনেট ৯/১১ বিল পাস করা হয়েছে। এর ফলে নাইন ইলেভেন হামলায় নিহতদের পরিবারের সদস্যরা সৌদি আরবের সরকারের বিরুদ্ধে মামলা করতে পারবে। বিলটি এখন কংগ্রেসের ভোটাভুটির জন্য পাঠানো হবে। স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও প্রস্তাবিত এই আইনের বিরোধিতা করছে।

২০০১ সালে নাইন ইলেভেনের হামলায় বিমান অপহরণকারীদের অধিকাংশ সৌদি থেকে যুক্তরাষ্ট্রে এসেছিল এবং সন্দেহ করা হয়েছে যে তাদের সঙ্গে সৌদি সরকারের একটি সংশ্লিষ্টতা ছিল। যদিও রিয়াদ বারবার এই অভিযোগ শক্তভাবে অস্বীকার করে এসেছে, তবে এখন এই আইনটি পুরোপুরি পাস হলে নাইন ইলেভেন হামলায় আহতরা কিংবা নিহতদের পরিবার এই অভিযোগ নিয়ে আদালতের শরণাপন্ন হবার সুযোগ পাবেন।

ক্ষতিগ্রস্তদের অনেকেই এই সংক্রান্ত গোয়েন্দা তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছে। যেখানে হয়তো হামলার সঙ্গে সৌদি সরকারের একটি যোগসূত্রের কথা উল্লেখ থাকতে পারে। তবে ওবামা কর্তৃপক্ষ বরাবরই এই বিলের বিরোধিতা করে আসছে।

হোয়াইট হাউজের মুখপাত্র বলেন, এই বিলের বিষয়ে প্রেসিডেন্ট ওবামার গভীরভাবে উদ্বেগ আছে এবং এটি আইনে পরিণত করার জন্য সাক্ষর করবেন বলে মনে হয় না। বিলটি স্বার্বভৌম দায়মুক্তির মূলনীতির বিরুদ্ধে।

বিলের পক্ষের সিনেটররা বলেন, এটি পাশ হলে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক খারাপ হবে এমনটা নিশ্চিতভাবে বলা যায় না। তবে হোয়াইট হাউজ বলছে, এই আইনটি পাশ হলে মার্কিনীরা বিদেশে আইনি ঝুঁকিতে পড়তে পারে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীও সতর্ক করে দিয়ে বলেন, আইনটি পাশ হলে দেশটির সরকার যুক্তরাষ্ট্রে তাদের বিনিয়োগ তুলে নিতে পারে।



মন্তব্য চালু নেই