সৌদি আরবে ১৪ জনের মৃত্যুদণ্ড

সৌদি আরবের পূর্বাঞ্চলের কাতিফ প্রদেশে শিয়া মুসলিম অধ্যুষিত এলাকায় পুলিশের ওপর হামলায় অভিযুক্ত ১৪ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ২০১১ সালে দেশটিতে সরকারবিরোধী আন্দোলনের সময় হামলা চালিয়ে পুলিশ হত্যা ও সন্ত্রাসের অভিযোগে ওই দণ্ড দেওয়া হয়েছে।

অভিযুক্তদের একজন আইনজীবী বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, আরো ৯ জনকে ৩ থেকে ১৫ বছরের কারাদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আদালত।

ওই আইনজীবী বলেন, অস্ত্র রাখা ও পুলিশকে লক্ষ্য করে গুলি নিক্ষেপের দায়ে ২৪ আসামিকে তিন বছর আগে আটক করা হয়েছিল। ২০১১ থেকে ২০১৪ সালে সৌদি আরবে সরকারবিরোধী বিক্ষোভে কয়েকজন পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২০ শিয়া মুসলিমের প্রাণহানি ঘটে।

দুবাইভিত্তিক আল আরাবিয়া টেলিভিশনে এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তবে সৌদি বিচার মন্ত্রণালয় এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

শিয়া মুসলিমদের অভিযোগ, সুন্নিপন্থী সৌদি আরবে তারা বৈষম্যের শিকার হচ্ছেন। তবে সরকার এ অভিযোগ অস্বীকার করেছে।

এর আগে, সৌদি আরবে সন্ত্রাসের দায়ে গত ২ জানুয়ারি ৪৩ সুন্নি মুসলিমের সঙ্গে ৪ শিয়া মুসলিমের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সে সময় এক শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে সৌদি আরবের আঞ্চলিক চিরপ্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে সম্পর্কে উত্তেজনা দেখা দেয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো সৌদি আরবের বিচার ব্যবস্থার সমালোচনা করে আসছে। তারা বলছে, সন্ত্রাসের দায়ে অনেক সময় শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিতর্কিত আদালতে সাজা দেওয়া হচ্ছে।



মন্তব্য চালু নেই