সৌদি আরব থেকে সার কিনছে বাংলাদেশ

দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নের লক্ষ্যে চলতি বছর সৌদি আরব থেকে ইউরিয়া সার আমদানি করবে বাংলাদেশ। দেশটির রাজধানী রিয়াদে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) ও সৌদি আরবের বিখ্যাত সার ও রাসায়নিক দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সৌদি অ্যারাবিয়া বেসিক ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (সাবিক) মধ্যে ওই চুক্তি হয়েছে।

চুক্তি অনুযায়ী, ২০১৭ সালে সৌদি ওই কোম্পানির কাছ থেকে ৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সার ক্রয় করবে বাংলাদেশ। চুক্তিতে বিসিআইসির চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল এবং সাবিকের মহাব্যবস্থাপক আব্দুল নাসের আহমেদ আল-বাবতাইন স্বাক্ষর করেন।

রিয়াদে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর মোহাম্মদ আব্দুল হাসান এ চুক্তির বিষয়ে আরব নিউজকে বলেন, সৌদি বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে এটি বড় ধরনের অগ্রগতি। বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ১১০ কোটি মার্কিন ডলার।

দূতাবাসের এ কর্মকর্তা বলেন, আমরা সৌদি আরবে প্রায় ২৫ কোটি মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করি। অন্যদিকে সৌদি আরব থেকে আমাদের আমদানির পরিমাণ ৮৫ কোটি মার্কিন ডলার।

বর্তমানে বাংলাদেশে অপরিশোধিত তেল, সার এবং পেট্রো-কেমিক্যাল রফতানি করে সৌদি আরব।

অন্যদিকে বাংলাদেশ থেকে তৈরি পোশাক, মাছ, চামড়াজাত পণ্য এবং খাদ্য আমদানি করে রিয়াদ।

দূতাবাস কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাসান বলেন, সৌদিতে বাংলাদেশি মানসম্পন্ন ওষুধ শিল্পের বাজার তৈরির চেষ্টা চলছে। বর্তমানে বাংলাদেশের ৩৮টি কোম্পানি যুক্তরাষ্ট্রসহ ৯০টি দেশে ওষুধ রফতানি করছে।



মন্তব্য চালু নেই