হাড়ের ক্ষয় বাড়িয়ে দেয় যেসব খাবার

হাড় বা অস্থি দিয়ে আমাদের দেহের কাঠামো তৈরি হয়। কাঠামোর কাজ দেহকে সঠিকভাবে চলাচলে সহায়তা করা। যেকোনো ভাবে দেহের হাড় ক্ষয়প্রাপ্ত হলে চলাচলে বিঘ্ন ঘটে, যন্ত্রণা করে। এছাড়াও আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। হাড়ের রোগগুলোর মধ্যে অস্টিওপোরোসিস বর্তমানে সব থেকে বেশি নজরে পড়ে। এই রোগটির কারণে হাড়ের মজবুত গঠন ক্ষয়ে যেতে থাকে। কিছু খাবার রয়েছে যেগুলো হাড়ের ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী। কিন্তু আমরা সেসব খাবার সম্পর্কে না জেনে অবাধে তা খেয়ে চলেছি। তাই জেনে নিন হাড়ের ক্ষয় বাড়িয়ে দেয়া সেসব খাবার সম্বন্ধে।

বেশি লবণাক্ত খাবার

লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে ফেলে। চিপস, বিভিন্ন ফাস্ট ফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর। এছাড়াও খাবারের সময় বাড়তি লবণ খাওয়াও হাড়ের জন্য ক্ষতিকর।

কোমল পানীয়

কোমল পানীয় ছেলে-বুড়ো সকলেরই পছন্দ। এসব ড্রিঙ্কসে রয়েছে ফসফরিক অ্যাসিড যা প্রস্রাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম দূর করে দেয়। যার ফলে ক্ষয়ে যেতে থাকে অস্থি।

ক্যাফেইন

অনেকেই চা ও কফির নেশায় আসক্ত। ঘণ্টায় ঘণ্টায় চা ও কফি পান করা তাদের নেশার মধ্যে পড়ে। অনেক সময় সৌজন্যতা রক্ষা করতে পান করতে হয়। ফলে মাঝে মাঝে অতিরিক্ত পরিমানে চা ও কফি খাওয়া হয়। এসবের ক্যাফেইনও হাড়ের ক্ষয়ের জন্য দায়ী। তবে চা বা কফিতেও উপকার পাওয়া সম্ভব, যদি নিয়ম মেনে মাত্রা রেখে পান করা যায়। দিনে ১ থেকে কাপের বেশি চা বা কফি পান করা উচিত নয়।

অতিরিক্ত মাংস খাওয়া

মাংস দেখলে আমাদের জিবে জল চলে আসে। আমাদের প্রিয় খাদ্য তালিকায় মাংস থাকবেই। কিন্তু জেনে রাখুন, মাংস হচ্ছে প্রাণীজ প্রোটিন। অতিরিক্ত মাংস মানে অতিরিক্ত প্রোটিন। এই প্রোটিন দেহে তৈরি করে অতিরিক্ত অ্যাসিড, যাকে নিস্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। যার ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে। এতে ক্ষতির পরিমান বেড়ে যায়।



মন্তব্য চালু নেই