১১২ বছরের রেকর্ড ভাঙলেন টেলর

ওয়াকায় একের পর এক অনন্য সব কীর্তি গড়লেন রস টেলর। তৃতীয় দিনেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েন এই ডানহাতি, পার্থে সফরকারী ব্যাটসম্যান হিসেবেও প্রথম।

তৃতীয় দিন শেষে ২৩৫ রানে অপরাজিত থাকা টেলর সোমবার চতুর্থ দিনে মাত্র ১০ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরিটা মিস করেছেন। আউট হয়েছেন ২৯০ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলে।

২৯০ রানের ইনিংস খেলার পথেই অবশ্য আরেকটি অনন্য রেকর্ড গড়েছেন টেলর। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে এটাই কোনো সফরকারী ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর।

এর আগে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে সফরকারী ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ স্কোরটি ছিল টিপ ফস্টারের, ১৯০৩ সালে নিজের অভিষেক টেস্টেই ২৮৭ রানের ইনিংস খেলেছিলেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। ৮ টেস্টের ক্যারিয়ারে ২৮৭ রানই ছিল ফস্টারের সর্বোচ্চ স্কোর।

ফস্টারের ১১২ বছরের অক্ষত রেকর্ডটি ভেঙে এবার সেখানে নিজের নাম লেখালেন টেলর। ইনিংসের ১৫২তম ওভারে অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের প্রথম বলে সিঙ্গেল নিয়ে ফস্টারকে ছুঁয়ে ফেলেন টেলর। চতুর্থ বলে আরেকটি সিঙ্গেল নিয়ে গড়েন নতুন রেকর্ড।

এরপর ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন টেলর। কিন্তু ওই লায়নেরই পরের ওভারে থামে তার ২৯০ রানের রেকর্ড ইনিংসটি। শেষ ব্যাটসম্যান হিসেবে ডিপ স্কয়ার লেগে দ্বাদশ ফিল্ডার জনাথন ওয়েলসের হাতে ক্যাচ দেন টেলর। ৩৭৪ বলে ৪৩টি চারে সাজান তার ক্যারিয়ার-সেরা ইনিংসটি।

টেলরের ২৯০ রানের ইনিংসটি অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ডও। সর্বোচ্চ লেন হাটনের ৩৬৪ রান, ১৯৩৮ সালে ওভাল টেস্টে ইনিংসটি খেলেছিলেন এই ইংলিশ ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে সফরকারী ব্যাটসম্যানদের সেরা পাঁচ ইনিংস
ব্যাটসম্যান                     রান         মাঠ        সাল
রস টেলর (নিউজিল্যান্ড)    ২৯০        পার্থ       ২০১৫
টিপ ফস্টার (ইংল্যান্ড)       ২৮৭        সিডনি     ১৯০৩
ব্রায়ান লারা (উইন্ডিজ)      ২৭৭        সিডনি     ১৯৯৩
ওয়ালি হ্যামমন্ড (ইংল্যান্ড)  ২৫১        সিডনি     ১৯২৮
শচীন টেন্ডুলকার (ভারত)   ২৪১*       সিডনি    ২০০৪

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ব্যক্তিগত সেরা পাঁচ ইনিংস
ব্যাটসম্যান                   রান          মাঠ        সাল
লেন হাটন (ইংল্যান্ড)       ৩৬৪        ওভাল      ১৯৩৮
রস টেলর (নিউজিল্যান্ড)   ২৯০        পার্থ        ২০১৫
টিপ ফস্টার (ইংল্যান্ড)      ২৮৭        সিডনি      ১৯০৩
ভিভিএস লক্ষ্মণ (ভারত)   ২৮১        কলকাতা   ২০০১
ব্রায়ান লারা (উইন্ডিজ)     ২৭৭        সিডনি      ১৯৯৩

 



মন্তব্য চালু নেই