১৯ বছর ধরে অসুস্থ গৃহকর্মীর সেবা করছে অভিজাত সৌদি পরিবার

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গৃহকর্মী নির্যাতনে বহু অভিযোগের খবর গণমাধ্যম সূত্রে জানতে পারি আমরা।বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের নারীরা সৌদি আরবে বাসা-বাড়িতে কাজ করে। প্রায়শই সেখানে গৃহকর্মী নির্যাতনের অভিযোগ শোনা যায়।তবে কিছু ব্যতিক্রমও রয়েছে। সৌদি আরবের গণমাধ্যমে প্রকাশিত একটি খবর অন্তত তাই বলছে।

খবরে বলা হয়েছে, প্যারালাইসিসে আক্রান্ত আফ্রিকান এক গৃহকর্মীকে ১৯ বছর ধরে সেবা-শুশ্রূষা করে যাচ্ছেন সৌদি আরবের এক নাগরিক। সালাহ আল-সাইয়োফি নামে ওই নাগরিক ইথিওপিয়ান ওই গৃহকর্মীকে সেবা করে যাচ্ছেন। পক্ষাঘাতগ্রস্ত ওই গৃহকর্মীরও ইচ্ছা, সৌদি আরবেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করতে চান।

সালাহ আল-সাইয়োফি বলেন, আমার গৃহকর্মীর গল্প আজও আমাকে চমকে দেয়। আমার এক বন্ধু তার ঘরের কাজকর্ম করার জন্য ইথিওপীয় এক নারীকে নিয়োগ দেয়। কয়েক মাস কাজ করার পর ট্রিপলেজিয়াতে আক্রান্ত হয়ে তার তিনটি অঙ্গ পক্ষঘাতে আক্রান্ত হয়।তার দুটি পা এবং ডান হাত অবশ হয়ে যায়।

আল-সাইয়োফি আরও বলেন, গৃহকর্মীর নিয়োগকর্তা তার মেডিকেল বিল পরিশোধ করেন।কিন্তু তার চিকিৎসা চলমান ছিল। গৃহকর্মীটির নিয়োগকর্তা আমার সাহায্য চাইলে আমিও তার চিকিৎসা ব্যয়ে এগিয়ে আসি। এক মাস পর যখন ওই গৃহকর্মীর ভিসার মেয়াদ শেষ প্রান্তে তখন তার নিয়োগকর্তা ভিসা মেয়াদ নবায়ন করতে কোনো আগ্রহ দেখাননি।

আল-সাইয়োফি বলেন, ওই গৃহপরিচারিকা আমার সঙ্গে মালিকানা পরিবর্তন করে নিতে অনুরোধ করার পাশাপাশি তার পুরো দায় নেয়ার অনুরোধ জানালে আমি তাতে সম্মত হয়ে যাই।আমি এবং আমার স্ত্রী আলোচনা করে তার দায়িত্ব নিতে সম্মত হই এবং যাবতীয় কাগজপত্র ঠিকঠাক করি। তখন থেকেই তার যাবতীয় চিকিৎসা খরচ বহন করে আসছি। আমার স্ত্রীও তার যাবতীয় দেখাশুনা করতে লাগল।

আল-সাইয়োফের স্ত্রী গৃহকর্মীকে খাওয়ানো থেকে শুরু করে তাকে গোসল করানো, কাপড় পরানোসহ যাবতীয় কাজ আপন বোনের মতই করতে লাগল।

আল-সাইয়োফি বলেন, গৃহকর্মীটি আমাদের ঘরেই থাকছে। তিনি আমৃত্যু আমাদের সঙ্গেই থাকতে চান। অনেকেই এই বিষয়টিকে বোঝা মনে করে। আমাদের উদার আচরণ তাকে যতটা খুশি করেছে তারচেয়ে বেশি আনন্দিত হয়েছি আমরা। আগে আমরা ছোট্ট একটি অ্যাপার্টমেন্টে ভাড়া থাকতাম। এখন আমাদের নিজেদের একটি ভিলা এবং একটি অ্যাপার্টমেন্ট ভবন রয়েছে।

গৃহকর্মীটির যত্ন নেয়ার পর থেকে তাদের ওপর আল্লাহর রহমত অনেক গুণ বেড়েছে এবং তাদের জীবন ইতিবাচকভাবে বদলে গিয়েছে বলে আল-সাইওয়োফি জানান। সূত্র: সৌদি গেজেটের বরাত দিয়ে সংবাদটি ছেপেছে দুবাই ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস।



মন্তব্য চালু নেই